ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কানাডা-বাংলাদেশ এক্সপো ব্র্যান্ডিংয়ে ভূমিকা রাখবে: মাহবুব

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জুন ৮, ২০২৩
কানাডা-বাংলাদেশ এক্সপো ব্র্যান্ডিংয়ে ভূমিকা রাখবে: মাহবুব ...

চট্টগ্রাম: বাংলাদেশে তৈরি পোশাকের অন্যতম গন্তব্য কানাডা উল্লেখ করে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেছেন, আরএমজি ছাড়াও রপ্তানি পণ্য বৈচিত্র্যকরণে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় কানাডা-বাংলাদেশ এক্সপো বাংলাদেশি পণ্য ব্র্যান্ডিংয়ে অনন্য ভূমিকা পালন করবে।  

বৃহস্পতিবার (৮ জুন) চট্টগ্রাম চেম্বার এবং কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিবিসিসিআই) মধ্যে সমঝোতা স্মারক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে অনুষ্ঠিত সভায় সিবিসিসিআইর নির্বাহী সহ-সভাপতি আরিফ রহমান ও কানাডা-ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট এক্সপোর ২০২৩ অ্যাম্বাসেডর ফেরদৌস আহমেদ বক্তব্য দেন। এ সময় চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), অঞ্জন শেখর দাশ, বেনাজির চৌধুরী নিশান, মো. ওমর ফারুক, মো. ইফতেখার ফয়সাল, এসএম তাহসিন জোনায়েদ, মোহাম্মদ আদনানুল ইসলাম, তানভীর মোস্তফা চৌধুরী, মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম) ও  সিবিসিসিআইর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

মাহবুবুল আলম বলেন, কানাডা-বাংলাদেশ ১৯৭২ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর থেকে ঐতিহাসিকভাবে একটি সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে। তখন থেকে কানাডা বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার।  

তিনি বলেন, প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চিটাগাং চেম্বার ব্যবসা-বাণিজ্য স্মার্টকরণ এবং বিনিয়োগ আকর্ষণে কাজ করে যাচ্ছে।  

এক্ষেত্রে কানাডিয়ান ও বাংলাদেশি ব্যবসায়ীদের চট্টগ্রামের ভৌগোলিক সুবিধা কাজে লাগিয়ে বিনিয়োগ করার আহবান জানান চেম্বার সভাপতি।  

সিবিসিসিআইর নির্বাহী সহ-সভাপতি আরিফ রহমান বলেন, আগামী নভেম্বরে কানাডায় অনুষ্ঠেয় এক্সপোতে বাংলাদেশি ব্যবসায়ীদের পণ্য ব্র্যান্ডিংয়ের মাধ্যমে সরাসরি কানাডিয়ান উদ্যোক্তা ও সংশ্লিষ্টদের সঙ্গে ব্যবসায়িক যোগাযোগ বাড়াতে সাহায্য করবে। তাই এ মেলায় অংশগ্রহণের জন্য চিটাগাং চেম্বার ও চট্টগ্রামের ব্যবসায়ীদের আমন্ত্রণ জানাই।

কানাডাসহ উত্তর আমেরিকার দেশভুক্ত অন্যান্য দেশে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য সম্প্রসারণ, নতুন বাজার তৈরিতে ইতিবাচক প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে এই এক্সপো। মন্তব্য করেন তিনি।

কানাডা-বাংলাদেশ এক্সপোর অ্যাম্বাসেডর ফেরদৌস আহমেদ বলেন, বিদেশে সারাবছরই বাংলাদেশিদের মেলা হয়। কিন্তু এই মেলাটি আর দশটি মেলার মতো নয়। বাংলাদেশের রপ্তানি খাত সমৃদ্ধ করতে পারে এ মেলা। এছাড়া মেলায় বিজনেস টু বিজনেসসহ বিভিন্ন নেটওয়ার্কিং সেশন অনুষ্ঠিত হবে।  

পরে কানাডা-বাংলাদেশ চেম্বারের সঙ্গে চিটাগাং চেম্বারের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এতে চিটাগাং চেম্বারের পক্ষে সভাপতি মাহবুবুল আলম এবং কানাডা-বাংলাদেশ চেম্বারের পক্ষে আরিফ রহমান স্বাক্ষর করেন।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুন ৮, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।