ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

হৃদরোগের চিকিৎসা শহর কেন্দ্রিক না রেখে বিকেন্দ্রীকরণ জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, জুন ১৭, ২০২৩
হৃদরোগের চিকিৎসা শহর কেন্দ্রিক না রেখে বিকেন্দ্রীকরণ জরুরি

চট্টগ্রাম: হৃদরোগের আধুনিক চিকিৎসা শুধুমাত্র শহর কেন্দ্রিক না রেখে বিকেন্দ্রীকরণ করা প্রয়োজন জানিয়েছেন হৃদরোগ বিশেষজ্ঞরা।  

শনিবার (১৭ জুন) সন্ধ্যায় হোটেল রেডিসন ব্লুতে আয়োজিত প্রথম আন্তর্জাতিক হৃদরোগ বিষয়ক এ সেমিনারে এ কথা বলেন।

 

এসময় বক্তারা বলেন, হৃদরোগ এমন একটি রোগ যা মানুষকে দূরবর্তী হাসপাতালে এনে চিকিৎসা করার সময়টুকু দেয় না। এই স্বল্প সময়ের মধ্যে মানুষের জীবন বিপন্ন হতে পারে।

তাই গ্রাম পর্যায়েও আধুনিক চিকিৎসা ছড়িয়ে দিতে হবে।  

চট্টগ্রামের হৃদরোগ চিকিৎসার ব্যবস্থাপনার চিত্র তুলে ধরে বক্তারা আরও বলেন, হৃদরোগের চিকিৎসা ব্যবস্থাপনায় পিছিয়ে এ অঞ্চল। বিশেষত সরকারি পর্যায়ে হৃদরোগের চিকিৎসা একেবারেই অপ্রতুল। এ অবস্থায় হৃদরোগীর শহর হিসেবে খ্যাত চট্টগ্রামের দরিদ্র ও অর্থিকভাবে অসচ্ছল হৃদরোগীদের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় কিংবা উপযুক্ত সরকারি তহবিল থেকে বরাদ্দ চেয়েছেন চট্টগ্রামের হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎকরা।

এর আগে চট্টগ্রামে প্রথমাবারের মতো আয়োজিত দুই দিনের আন্তর্জাতিক হৃদরোগ বিষয়ক কনফারেন্স শুরু শুক্রবার। এতে দেশি-বিদেশিদের পাঁচ শতাধিক চিকিৎসক অংশ গ্রহণ করেন। সেমিনারে চট্টগ্রামসহ দেশের হৃদরোগের চিকিৎসার পদ্ধতিসহ চিকিৎসা ব্যবস্থাপনা বিষয়ে ব্যাপক আলোচনা হয়।  

উদ্বোধনী দিনে বৈজ্ঞানিক কনফারেন্সের আহ্বায়ক ও বাংলাদেশ হাইপারটেনশন এবং হার্ট ফেইলিউর ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. প্রবীর কুমার দাশের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. ইসমাইল খান, বিশেষ অতিথি ছিলেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো শামীম আহসান, বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সাধারণ সম্পাদক ডা. আব্দুল্লাহ আল সাফি মজুমদার, বাংলাদেশ সোসাইটি অব কার্ডিওভাস্কুলার ইন্টারভেনশের সভাপতি ডা একেএম ফজলুর রহমান, সাধারণ সম্পাদক ডা মীর জামাল উদ্দিন।  

সিএসআইসি’র যুগ্ম সাধারণ সম্পাদক ডা. রেজোয়ান রেহানের সঞ্চালনায় উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহ্বায়ক ও চট্টগ্রাম সোসাইটি অব ইন্টারভেনশনাল কার্ডিওলজির সভাপতি ডা. আশিষ দে, বাংলাদেশ হাইপারটেনশন এবং হার্ট ফেইলিউর ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ডা. আবুল হোসেন শাহীন, সিএসআইসি’র সাধারণ সম্পাদক ডা. আনিসুল আউয়াল।  

ডা. সাগর চৌধুরী ও ডা. রাজিব দে’র সার্বিক তত্ত্বাবধানে দুই দিনের সেমিনারে দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জুন ১৭, ২০২৩
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।