ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

গ্রাহকের টাকা আত্মসাৎ: ব্যাংক কর্মকর্তারসহ দুইজনের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, জুন ২২, ২০২৩
গ্রাহকের টাকা আত্মসাৎ: ব্যাংক কর্মকর্তারসহ দুইজনের কারাদণ্ড ছবি প্রতীকী

চট্টগ্রামঃ দুর্নীতি দমন কমিশন (দুদক) দায়ের করা  ব্যাংকের গ্রাহকের ৬৩ লাখ টাকা আত্মসাতের মামলায় এক ব্যাংক কর্মকর্তাসহ (সাময়িক বরখাস্ত) দুইজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত ।  

বৃহস্পতিবার (২২ জুন)  চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মুনসী আবদুল মজিদের আদালত এ রায় দেন।

কারাদণ্ডের আদেশ পাওয়া আসামিরা হলেন,  নগরে ওআর নিজাম রোড ইস্টার্ন ব্যাংক লিমিডেটের (ইবিএল) শাখার সাবেক ব্যবস্থাপক ইফতেখারুল কবির ও তাঁর সহযোগী আজম চৌধুরী ।

মামলার নথি থেকে জানা যায়, ২০১৪ সালের নভেম্বর থেকে ২০১৯ সালের ২৪ এপ্রিল পর্যন্ত ইফতেখারুল কবির ও আজম চৌধুরী পরস্পর যোগসাজশে জালিয়াতির মাধ্যমে ইবিএলের গ্রাহক মিজানুর রহমানের ৬৩ লাখ ৬৬ হাজার টাকা আত্মসাত করেন।

এ ঘটনায় ২০১৯ সালের ১৪ অক্টোবর তৎকালীন দুদকের উপসহকারী পরিচালক মো. হোসাইন শরীফ মামলা করে। ২০২২ সালের ২৯ মে মামলার তদন্তকারী কর্মকর্তা দুদকের তৎকালীন সহকারী পরিচালক মাহমুদা আক্তার আদালতে অভিযোগপত্র দেন।  ২০২৩ সালে ৩০ জানুয়ারি আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়।  

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী অ্যাডভোকেট কাজী ছানোয়ার  আহমেদ বাংলানিউজকে বলেন, ১১ জনের সাক্ষীর সাক্ষ্য প্রমাণে ব্যাংকের গ্রাহকের টাকা আত্মসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় ব্যাংক কর্মকর্তা ইফতেখারুল কবিরকে বিভিন্ন ধারায় ২১ বছরের কারাদণ্ড এবং ৩৬ লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রায় ঘোষণা সময় ইফতেখারুল কবির আদালতে উপস্থিত ছিলেন। তাঁকে সাজা পরোয়ানা মূলে কারাগারে পাঠানো হয়েছে।  

তিনি আরও বলেন, অপরদিকে আজম চৌধুরীকে ১২ বছরের কারাদণ্ড ৩৫ লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়। রায় ঘোষণা সময় আজম  আদালতে অনুপস্থিত ছিলেন। তাঁর বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করেছেন। অন্য দুই আসামি সামিউল সাহেদ চৌধুরী ও মাহমুদুল হাসানকে খালাস দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুন ২২, ২০২৩ 
এমআই/পিডি/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।