ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বিশ্বের পর্যটকদের ঠিকানা ভারত: রাজীব রঞ্জন  

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
বিশ্বের পর্যটকদের ঠিকানা ভারত: রাজীব রঞ্জন   ...

চট্টগ্রাম: বিশ্বের পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু তাজমহল, কাশ্মীরের বরফে ঢাকা পর্বত, বিস্তীর্ণ মরুভূমি, নৈসর্গিক পাহাড়, দৃষ্টিনন্দন ঝরনাধারা, সাগর, হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য, ধর্মীয় তীর্থস্থান সবই আছে ভারতে। তাই ভারত বিশ্বের ভ্রমণপিপাসুদের কাছে এক আকর্ষণীয় ঠিকানায় পরিণত হয়েছে।

 

ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন রোববার (১৩ আগস্ট) বিকেলে পেনিনসুলা হোটেলে ‘ওয়েলকামস টু ইন্ডিয়া, এ ট্যুরিজম প্যারাডাইস' শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন। চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাইকমিশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

 

ডা. রাজীব রঞ্জন বলেন, বৈচিত্র্য যাকে বলে সেটি ভারতেই কেবল পাওয়া যায়।  যা পৃথিবীর অন্য কোথাও পাওয়া যাবে না। শুধু তাই নয় ভারতে যেসব ঐতিহাসিক স্থাপনা রয়েছে সেগুলো দেখতে পর্যটকরা আসেন। একদিকে হিন্দুদের বিভিন্ন তীর্থক্ষেত্র, অন্যদিকে মুসলমানদের আজমির, পাঞ্জাবে গোল্ডেন টেম্পল, বুদ্ধ গয়া, জৈন ধর্মের প্রবর্তক মহাবীরের জন্মস্থান- কী নেই ভারতে। প্রতিবছর বিপুল সংখ্যক পর্যটক ভারতে আসছেন।  

বাংলাদেশি পর্যটকদের প্রথম পছন্দ ভারত উল্লেখ করে তিনি বলেন, ভারতে পর্যটকদের পরিসংখ্যানে দেখা যায় বাংলাদেশ থেকে প্রতিবছর প্রচুর পরিমাণ পর্যটক যান। গত কয়েকবছর আগে বাংলাদেশ ছিল প্রথম স্থানে, যেখান থেকে সর্বোচ্চ পর্যটক ভারতে গিয়েছিল। শুধু তাই নয় ভারতে চিকিৎসার জন্য প্রচুর মানুষ বাংলাদেশ থেকে যান। পর্যটন এবং চিকিৎসার জন্য যারা ভারতে যান তাদের সবসময় স্বাগতম জানায় ভারত সরকার। ভারত পর্যটকদের সুবিধার জন্য নানা পদক্ষেপ নিয়েছে। ফলে সারা পৃথিবীর মানুষের কাছে ভ্রমণের জন্য ভারত এখন স্বর্গ।  

অনুষ্ঠানে চট্টগ্রামের বিভিন্ন গণমাধ্যমকর্মী, ব্যবসায়ী এবং ট্যুরিজম ব্যবসায় সংশ্লিষ্টরা অংশ নেন।  

অনুষ্ঠানে ভারতের পর্যটনকেন্দ্রগুলোর ওপর তথ্যচিত্র প্রদর্শিত হয়।  

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।