ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বিএনপি-জামায়াতের ১৭৯ নেতাকর্মীর বিচার শুরু 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
বিএনপি-জামায়াতের ১৭৯ নেতাকর্মীর বিচার শুরু  ছবি প্রতীকী

চট্টগ্রাম: নগরের কোতোয়ালী থানার এনায়েত বাজার এলাকায় ২০১২ সালের ১৩ মে ১৮ দলীয় জোটের বিক্ষোভ সমাবেশ থেকে গাড়ি ভাঙচুর-পুলিশ ওপর হামলা ও গাড়ি ভাঙচুরের মামলায় বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীমসহ বিএনপি-জামায়াতের ১৭৯ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।  

সোমবার (১৪ আগস্ট) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদ্দাম হোসেনের আদালত শুনানি শেষে এই আদেশ দেন।

 

মামলায় অন্য আসামির মধ্যে রয়েছেন, চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান, চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, চট্টগ্রাম মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন, নগরের পতেঙ্গা থানা জামায়াতে ইসলামীর সাবেক আমির জাকির ও নগরের ৪০ নম্বর ওয়ার্ড শিবিরের সভাপতি দিদার আলম প্রমুখ।

মামলার নথি থেকে জানা যায়, নগরের কোতোয়ালী থানার এনায়েত বাজার এলাকায় ২০১২ সালের ১৩ মে ১৮ দলীয় জোটের বিক্ষোভ সমাবেশ থেকে গাড়ি ভাঙচুর-পুলিশ ওপর হামলা ও পুলিশের গাড়ি ভাঙচুর করা হয়।

এতে ছয় থেকে সাতজন পুলিশ সদস্য আহত হন। এই ঘটনায় কোতোয়ালী থানার তৎকালীন উপপরিদর্শক (এসআই) শাখাওয়াত হোসেন বাদী হয়ে মামলা করেন। চট্টগ্রাম বিএনপির আহ্বায়ক শাহাদাত হোসেনের নেতৃত্বে এই বিক্ষোভ মিছিল হয়েছিল।  

নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (প্রসিকিউশন) কামরুল হাসান জানান, কোতোয়ালী থানার একটি গাড়ি ভাঙচুর-পুলিশ ওপর হামলা ও গাড়ি ভাঙচুর করার মামলার আসামির বিরুদ্ধে চার্জ গঠনের দিন ধার্য ছিল। আদালতে শুনানিতে আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে মামলা থেকে অব্যাহতির আবেদন করেন। রাষ্ট্রপক্ষ থেকে তার বিরোধিতা করা হয়। আদালত উভয় পক্ষের শুনানি শেষে ১৭৯ জন আসামির বিরুদ্ধে চার্জ গঠন করা হয়।  

বাংলাদেশ সময়: ২২৩৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩ 
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।