ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

‘জঙ্গি সাম্প্রদায়িক অপশক্তিকে রুখতেই হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
‘জঙ্গি সাম্প্রদায়িক অপশক্তিকে রুখতেই হবে’ ...

চট্টগ্রাম: ২০০৫ সালের ১৭ আগস্ট বিএনপি- জামায়াত জোট সরকারের আমলে দেশব্যাপী সিরিজ বোমা হামলার কলঙ্কজনক ১৭ বছরপূর্তির প্রাক্কালে মুক্তিযুদ্ধের প্রজন্ম - বৃহত্তর চট্টগ্রাম প্রতিবাদ সমাবেশ করেছে।

বুধবার (১৬ আগস্ট) বিকেলে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার (অস্থায়ী) চত্বরে সংগঠনের সভাপতি আবদুল মালেক খানের সভাপতিত্বে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

এতে বক্তারা বলেছেন, জঙ্গিবাদ, সন্ত্রাস ও উগ্রতা মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের রক্তে অর্জিত বাংলাদেশের জন্য নয়; এসব ভ্রান্ত মতবাদ ও ঘৃণ্য ষড়যন্ত্র ব্যর্থ হবেই। নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের চেতনায় এই অপশক্তি রুখবেই।

সিরিজ বোমা ও জঙ্গি হামলার সেই ভয়াল দিনগুলো আর কোনো দিন ফিরে আসুক তা দেশপ্রেমিক জনগণ চায় না।  

মুক্তিযুদ্ধের আদর্শ ও চেতনায় প্রগতির পথে ধাবিত হোক বাংলাদেশ-সে প্রত্যাশা দেশবাসীর। তারা সরকারকে মৌলবাদী সন্ত্রাসীদের বিরুদ্ধে 'জিরো টলারেন্স' দেখানোর জন্য আহ্বান জানান।  

বক্তব্য দেন সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার, চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকী, মুক্তিযুদ্ধের প্রজন্মের নির্বাহী সভাপতি এডভোকেট সাইফুন নাহার খুশী, সহ সভাপতি মোহাম্মদ কামাল উদ্দিন প্রমুখ।  

২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩ জেলায় একযোগে বোমা হামলা চালায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামআতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। দেশের ৫০০ স্পটে এ সিরিজ বোমা হামলায় দু’জন নিহত এবং অন্তত ১০৪ জন আহত হন।

সিরিজ বোমা হামলার ওই ঘটনার পর দেশে ১৫৯টি মামলা দায়ের করা হয়। তদন্ত শেষে এ ঘটনার ১৭ বছরে সব কটি মামলার প্রতিবেদন আদালতে জমা দিয়েছে পুলিশ।

পুলিশ সদর দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, দেশব্যাপী সিরিজ বোমা হামলার ঘটনায় ১৫৯টি মামলার মধ্যে ডিএমপিতে ১৮টি, সিএমপিতে ৮টি, আরএমপিতে ৪টি, কেএমপিতে ৩, বিএমপিতে ১২, এসএমপিতে ১০, ঢাকা রেঞ্জে ২৩, চট্টগ্রাম রেঞ্জে ১১, রাজশাহী রেঞ্জে ৭, খুলনা রেঞ্জে ২৩, বরিশাল রেঞ্জে ৭, সিলেট রেঞ্জে ১৬, রংপুর রেঞ্জে ৮, ময়মনসিংহ রেঞ্জে ৬ ও রেলওয়ে রেঞ্জে ৩টি মামলা দায়ের করা হয়।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৩ 
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।