ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

পাহাড়ে জেলা প্রশাসন ও পরিবেশের যৌথ অভিযান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
পাহাড়ে জেলা প্রশাসন ও পরিবেশের যৌথ অভিযান ...

চট্টগ্রাম: পাহাড় কাটার অভিযোগ পেয়ে নগরের বাংলাবাজার ও জালালাবাদে যৌথ অভিযান পরিচালনা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতর।  

মঙ্গলবার (২২ আগস্ট) বিকেলে বায়েজিদ থানাধীন বাংলাবাজার ও জালালাবাদ এলাকায় পাহাড় কাটার বিরুদ্ধে এ অভিযান পরিচালনা করা হয়।

হাটহাজারী উপজেলার সহকারী কমিশনার ভূমি মো. আবু রায়হানের নেতৃত্বে অভিযানে পরিবেশ অধিদফতর ও বায়েজিদ থানার পুলিশ সদস্যরা অংশ নেন।  অভিযানে পাহাড় কাটার সত্যতা পাওয়া যায়।

জড়িতের বিরুদ্ধে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী নিয়মিত মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানান সংশ্লিষ্টরা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু রায়হান বাংলানিউজকে বলেন, অভিযুক্তরা চারপাশে উঁচু করে টিনের বেড়া দিয়ে ভেতরে পাহাড় কেটে প্লট তৈরির চেষ্টা করছে। সেখানে বিভিন্নজনের নামে সাইনবোর্ড দেখা যায়। অভিযানে কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। তবে আশপাশের লোকজনের কাছ থেকে যারা পাহাড় কাটছে তাদের সম্পর্কে তথ্য নেওয়া হয়। সাইনবোর্ডে প্রাপ্ত নাম অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পরিবেশ অধিদফতর নোটিশ জারি করে। আগামী বৃহস্পতিবার শুনানি শেষে তাদের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হবে।  

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, পাহাড় কাটার বিষয়ে তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা ব্যবস্থা নিচ্ছি। ইতোমধ্যে পাহাড় কাটার দায়ে জেল জরিমানা ও মামলা দায়েরসহ শাস্তিরমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। গত ১২ আগস্ট লিংক রোডে পাহাড় কাটার দায়ে ১৭ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। পরিবেশ রক্ষায় পাহাড় কর্তনকারীদের বিরুদ্ধে জেলা প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।