ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সর্বজনীন পেনশন স্কিম বয়স্কদের সামাজিক নিরাপত্তা দেবে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
সর্বজনীন পেনশন স্কিম বয়স্কদের সামাজিক নিরাপত্তা দেবে ...

চট্টগ্রাম:  ১৮ বছরের বেশি বয়সী জনগোষ্ঠীকে সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আনা সম্ভব হলে তারা একটি সুসংগঠিত সামাজিক নিরাপত্তা কাঠামোর আওতাভুক্ত হবেন। সর্বজনীন পেনশন ব্যবস্থা কার্যকর হলে ধীরে ধীরে আমাদের জীবনযাত্রার মান উন্নত হবে, মাথাপিছু আয় বাড়বে, পিছিয়ে পড়া জনগোষ্ঠী কমবে এবং বয়স্ক মানুষের সামাজিক নিরাপত্তা সুনিশ্চিত হবে।

 

বৃহস্পতিবার (৩১ আগস্ট) পিটিআই মিলনায়তনে চট্টগ্রাম জেলা প্রশাসন আয়োজিত সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে অবহিতকরণ সভায় প্রধান অতিথি চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম এসব কথা বলেন। সর্বস্তরের জনগণকে একটি টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা কাঠামোর আওতায় আনার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে চালু হওয়া সর্বজনীন পেনশন স্কিম কার্যক্রম সর্বসাধারণকে অবহিত করতে এ সভার আয়োজন করা হয়।

এতে জনপ্রতিনিধি, ব্যবসায়ী, সাংবাদিক, পরিবহন শ্রমিক, এনজিও কর্মী, ইমাম, পুরোহিত, তৃতীয় লিঙ্গ, গণ্যমান্য ব্যক্তিসহ পাঁচশ’ মানুষ অংশ নেন।  

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে সভায় মুখ্য আলোচক ছিলেন অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মনির হোসেন চৌধুরী।  

মনির হোসেন চৌধুরী বলেন, ২০২২-২৩ অর্থবছরের বাজেট অধিবেশনে সর্বজনীন পেনশন পদ্ধতি প্রবর্তনের সুনির্দিষ্ট ঘোষণা দিয়েছিলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যারই ধারাবাহিকতায় সর্বজনীন পেনশন স্কিম চালুর লক্ষ্যে মহান জাতীয় সংসদ কর্তৃক চলতি বছরের ৩১ জানুয়ারি ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩’  পাস করা হয়।

তিনি বলেন, সর্বজনীন পেনশন স্কিমে ১৮ থেকে ৫০ বছর বয়সী একজন সুবিধাভোগী ৬০ বছর পর্যন্ত  ও ৫০ বছরের ঊর্ধ্বের একজন সুবিধাভোগী ন্যূনতম ১০ বছর চাঁদা দেওয়া সাপেক্ষে আজীবন পেনশন সুবিধা ভোগ করবেন। সর্বজনীন পেনশনের আওতায়  ৪টি স্কিম রয়েছে- প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা।
 
তিনি বলেন, আপাতত সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা সর্বজনীন পেনশনের আওতাবহির্ভূত হবেন। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় থাকা ব্যক্তিরাও তাদের জন্য প্রযোজ্য স্কিমে অংশ নিতে পারবেন। তবে শর্ত থাকে যে, স্কিমে অংশ নেওয়ার আগে সংশ্লিষ্ট সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধা সমর্পণ করতে হবে।  

তিনি এ সম্পর্কিত একটি বিস্তারিত প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জন্য সর্বজনীন পেনশন স্কিমের উদ্যোগ নিঃসন্দেহে আশীর্বাদ।  

তিনি সংশ্লিষ্টদের পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হওয়ার আহ্বান জানান।     

সভায় পেনশন স্কিম, নমিনি নির্বাচনসহ বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অতিথিরা।  

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।