ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

দুদকের মামলায় এনজিও মালিকের ৪ বছরের কারাদণ্ড 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
দুদকের মামলায় এনজিও মালিকের ৪ বছরের কারাদণ্ড  প্রতীকী ছবি

চট্টগ্রাম: ফটিকছড়ি উপজেলার ভূমিহীনদের নামে সরকারি বরাদ্দ হওয়া ঋণের টাকা আত্মসাতের ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় এক এনজিও মালিককে ৪ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মুন্সি আবদুল মজিদের আদালত এ রায় দেন।

 

কারাদণ্ডপ্রাপ্ত হলেন, টাঙ্গাইল জেলার সদর থানার আকুরটাকুর পাড়ার শিমুলতলী রোডের মৃত সৈয়দ এম এন হুদার ছেলে হাসানুজ্জামান লোটন। তিনি ঢাকার মোহাম্মদপুর ইকবাল রোডের ‘রিহ্যাবিলিটেশন অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ফর ল্যান্ডলেস’ নামে একটি এনজিও সংস্থার মহাসচিব।

রায়ের বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন আদালতের বেঞ্চ সহকারী মো. মূসা। তিনি বলেন, সাক্ষ্য প্রমাণে অভিযোগ প্রমাণিত হওয়ায় দুই ধারায় দুই বছর করে চার বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়াও ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের সশ্রম কারাদণ্ড দিয়েন। কারাদণ্ড একসঙ্গে চলবে, সে হিসেবে দুই বছর কারাভোগ করতে হবে।

তিনি আরও বলেন, আসামি জামিনে গিয়ে পলাতক রয়েছে। তার বিরুদ্ধে সাজা পরোয়ানা মূলে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।  

মামলার নথি থেকে জানা যায়, সদস্যদের মাথাপিছু সাড়ে তিন হাজার টাকা ঋণ বিতরণের জন্য ১৯৯৪ সালে চট্টগ্রাম জেলার ১২টি আদর্শ গ্রামের জন্য  ওই এনজিওটিকে ভূমি মন্ত্রণালয় থেকে ৪ লাখ ৩৭ হাজার ৫০০ টাকা বরাদ্দ দেওয়া হয়। এনিয়ে মন্ত্রণালয়ের সঙ্গে র্যাডলের মহাসচিব সৈয়দ হাসানুজ্জামান লোটন চুক্তি হয়। ঋণ বিতরণ করলেও টাকার মেয়াদান্তে ৩ শতাংশ সার্ভিস চার্জসহ সরকারকে ফেরত দেওয়ার কথা ছিল। এর মধ্যে ফটিকছড়ি উপজেলার আজিমপুর আদর্শ গ্রামের জন্য ৭০ হাজার টাকা বরাদ্দ ছিল। চুক্তি মোতাবেক এসব টাকা ফেরত না দিয়ে আত্মসাৎ করেন তিনি। এ ঘটনায় ২০০৩ সালে ফটিকছড়ি থানায় মামলা করে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো।

বাংলাদেশ সময়: ২২২০  ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।