ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

প্রাক্তনরা ফিরেছে প্রাণের চবি ক্যাম্পাসে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩
প্রাক্তনরা ফিরেছে প্রাণের চবি ক্যাম্পাসে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: যৌবনের সোনালী সময়গুলো কাটানো প্রাণের ক্যাম্পাসে একদিনের জন্য ফেরা প্রাক্তনদের। দীর্ঘদিন পর ক্যাম্পাস জীবনের বন্ধুবান্ধবদের পেয়ে সবাই মেতেছেন আড্ডায়।

একসঙ্গে চা-কফি'র আড্ডাটাও তাই জমে উঠেছে বেশ।  কেউবা আবার ক্যাম্পাস ঘুরে পুরনো স্মৃতি রোমন্থনে ব্যস্ত।
পরিবারের সদস্যদের পরিচয় করিয়ে দিচ্ছেন প্রিয় বন্ধুদের। পড়াশোনার পাঠ চুকিয়ে যাওয়ার পর ক্যাম্পাসের পরিবর্তনগুলো আগ্রহের সঙ্গে দেখছেন এবং ছবি তুলছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উদ্ভিদবিদ্যা বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন চবি উদ্ভিদবিদ্যা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (কিউবা) উদ্যোগে আয়োজিত তৃতীয় পুনর্মিলনী অনুষ্ঠানের চিত্র এটি।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে বর্ণাঢ্য র‍্যালির মাধমে শুরু হয় এ পুনর্মিলনী উৎসব। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের কাটা পাহাড় সড়ক হয়ে শহীদ মিনার ও জয় বাংলা চত্ত্বর  প্রদক্ষিণ করে চবির বোটানিক্যাল গার্ডেনে এসে শেষ হয়।  

পুনর্মিলনী উৎসবে আসা চতুর্থ ব্যাচের শিক্ষার্থী মোহাম্মদ শহীদ উল্লাহ বলেন, দীর্ঘদিন পর প্রাণের ক্যাম্পাসে এসেছি। ক্যাম্পাসের প্রতিটি কোণায় অনেক স্মৃতি জড়িয়ে আছে আমার। অনেকদিন পর বন্ধুদের কাছে পেয়ে খুব ভালো লাগছে। এর আগে আরও দুটি পুনর্মিলনী অনুষ্ঠান হয়েছিলো চট্টগ্রাম শহরে। তবে আজকের পুনর্মিলনীর অনুভূতিটা ভিন্ন। নিজের ক্যাম্পাসে ফেরার অনুভূতি।  

চবির ২২ তম ব্যাচের শিক্ষার্থী অধ্যাপক ড. মুহাম্মদ হারুনুর রশিদ বলেন, আমি এ বিভাগের একজন শিক্ষার্থী ছিলাম। এরপর সে বিভাগের চেয়ারম্যানও হয়েছি। যা আমার জন্য অত্যন্ত সৌভাগ্যের। দীর্ঘদিন পর বন্ধুদের সঙ্গে একত্রিত হতে পেরে আমরা খুব  আনন্দিত। সব বন্ধুরা বিভিন্ন জায়গায় প্রতিষ্ঠিত হলেও এমন আনন্দঘন একটি প্রোগ্রাম বাস্তবায়নের জন্য শত ব্যস্ততা উপেক্ষা করে ছুটে এসেছি।  

চবি উদ্ভিদবিদ্যা অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (কিউবা) উদ্যোগে আয়োজিত এ পুনর্মিলনী উৎসবে একটি সেমিনার ও আলোচনা সভার আয়োজন করা হয়। কিউবার সভাপতি সিনিয়র সচিব (পিআরএল) এনএম রিজাউল আলমের সভাপতিত্বে আয়োজিত হয় সেমানার ও আলোচনা সভা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ফারহানা রুমঝুম ভুঁইয়া, কিউবার সহ-সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন আরিফ ও জুলিয়া জেসমিন মিলি।

আইসিটি মন্ত্রণালয় ও কিউবার যৌথ উদ্যোগে আয়োজিত এ সেমিনারে ‘4IR Application in Botanical Studies for Smart Bangladesh’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত সচিব (পিআরএল) ড. মো. আব্দুল মান্নান। এছাড়া Biotechnology: A Tool for Free Lifting Smart Bangladesh’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. মোশাররফ হোসাইন।  

এছাড়া আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আক্তার বলেন, প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা এ সবুজ বিশ্ববিদ্যালয় আমাদের সকল ক্লান্তি দূর করে। আজ যে সৌন্দর্য দেখতে পাচ্ছি সেটা করেছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও উদ্ভিদবিদ্যা বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক  ড. মো. আব্দুল আজিজ খান। তাকে স্মরণীয় করে রাখতে তার নামে একটি চেয়ার স্থাপন করতে চাই।  উদ্ভিদবিদ্যা বিভাগ থেকে এ বিষয়ে একটি প্রস্তাব দিন। আমরা চলতি বছরের মধ্যেই একটি চেয়ার স্থাপন করবো। এজন্য তিনি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কাছে সহযোগিতা কামনা করেন।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে ও জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তৌহিদ হোসেন। উদ্ভিদবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. শেখ বখতিয়ার উদ্দিন। এছাড়া বক্তব্য রাখেন পুনর্মিলনী উদযাপন কমিটির আহ্বায়ক শাহ মো. মোশাররফ হোসাইন। এছাড়া বিভাগটির অন্যান্য শিক্ষকরা এতে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩
এমএ/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।