ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বিশ্ব পর্যটন দিবসে পেনিনসুলায় নানা আয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
বিশ্ব পর্যটন দিবসে পেনিনসুলায় নানা আয়োজন

চট্টগ্রাম: বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে দি পেনিনসুলা চিটাগাংয়ে অনুষ্ঠিত হয়েছে বিশেষ সেমিনার, ওয়ার্কশপ এবং পাবলিক স্পিকিং প্রতিযোগিতা।  

বুধবার (২৭ সেপ্টেম্বর) পেনিনসুলার জিনিয়া কনফারেন্স হলে ‘গ্রিন ইনভেস্টমেন্ট এবং পর্যটন শিল্পে এর প্রভাব’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের পর্যটন ও ভ্রমণ শিল্পে টেকসই অনুশীলন এবং ইতিবাচক পরিবর্তনের লক্ষ্যে অংশগ্রহণকারীদের অনুপ্রাণিত করা এবং ক্ষমতায়নের উদ্দেশ্যে পর্যটন দিবসে  এ সেমিনারের আয়োজন করে পেনিনসুলা চিটাগাং।  

সেমিনারে চট্টগ্রামের খ্যাতনামা একাধিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নেতৃত্বে ইন্টারেক্টিভ সেশনে অংশ নেওয়ার সুযোগ তৈরি করে দেওয়া হয়।

 প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ১০জনের টিমে একজন টিম লিডারের নেতৃত্বে প্রতিনিধিরা অংশ নেন। এতে পর্যটন শিল্পের টেকসই অবকাঠামো উন্নয়ন, ইকো-ট্যুরিজম উদ্যোগ এবং উদ্ভাবনী শক্তি কাজে লাগানো এবং সৃষ্ট সমস্যার সমাধানসহ সবুজ বিনিয়োগের বিভিন্ন দিক আলোচনা হয়।  

সেমিনারে পর্যটন শিল্প বিশেষজ্ঞ, পরিবেশকর্মীসহ পরিবেশ ও পর্যটন শিল্প সংশ্লিষ্ট লোকজন অংশ নেন। সেমিনারে কি নোট স্পিকার হিসেবে মূল বিষয়ের ওপর বক্তব্য দেন বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের চেয়ারম্যান মোখলেসুর রহমান।  

আলোচনা করেন চট্টগ্রাম টুরিস্ট পুলিশের সুপার মো. আপেল মাহমুদ, সাউদার্ন ইউনিভার্সিটির ব্যবসা প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ও বাংলাদেশ হোটেল ম্যানেজমেন্টের সমন্বয়কারী আলী একরামুল হক, বাংলাদেশ সোলার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশন এবং এনার্জিপ্যাক ইলেকট্রনিকস লিমিটেডের সভাপতি, সিইও এবং পরিচালক মো. নুরুল আকতার,  ডেপুটি সিইও এবং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের সিএফও এসএম মনিরুল ইসলাম, পেনিনসুলা চিটাগংয়ের জেনারেল ম্যানেজার সুমেধা গুণবর্ধন।  

তারা সবুজ বিনিয়োগ কৌশল বাস্তবায়নে অভিজ্ঞতা এবং সাফল্যের গল্প তুলে ধরেন। পাশাপাশি সবুজ বিনিয়োগ কীভাবে পরিবেশ এবং অর্থনীতি উভয় ক্ষেত্রে সফল হতে পারে তার উদাহরণ তুলে ধরেন। সেমিনার ও ওয়ার্কশপে বিশেষ আকর্ষণ ছিল পাবলিক স্পিকিং প্রতিযোগিতা, যেখানে অংশগ্রহণকারীরা তাদের যোগাযোগ দক্ষতা প্রদর্শন করার এবং ‘সবুজ বিনিয়োগ’ থিমে তাদের ধারণাগুলো ভাগ করার সুযোগ লাভ করেন। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী তরুণ শিক্ষিার্থীরা তাদের পর্যটন শিল্পের বিকাশ ও উন্নয়নে ধারণা, পরামর্শ এবং অর্জিত জ্ঞান তুলে ধরেন।  

প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার ও সনদ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩ 
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।