ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

অপরাজিতার সদস্যদের চারা ও বীজ বিতরণ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
অপরাজিতার সদস্যদের চারা ও বীজ বিতরণ

চট্টগ্রাম: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বাগানভিত্তিক গ্রুপ অপরাজিতার উদ্যোগে শীতকালীন সবজি, ফুল, ফলের বীজ, বাল্ব, কাটিং ও চারা বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে সিআরবির শিরীষতলায় শুক্রবার (১ ডিসেম্বর) বিকেলে হয়ে গেল মিলনমেলা।

 

বিভিন্ন জাতের মরিচ, বেগুন, টমেটো, আম, পেয়ারা, লেবু, বিদেশি ফুলের বীজ, টিউলিপ, বাগান বিলাস, কাটা মুকুট, ক্যাকটাস, বিনামূল্যে বিতরণ করা হয়েছে।  

প্রতিবারের মতো অপরজিতার আমেরিকা প্রতিনিধি ইয়াসরিন বেগম চট্টগ্রামের ছাদবাগানী, আঙিনা বাগানী ও বারান্দা বাগানীসহ বৃক্ষপ্রেমীদের উদ্বুদ্ধ করতে টিউলিপের বাল্ব ও বিভিন্ন জাতের মরিচের চারা এনেছেন।

অপরাজিতা অ্যাডমিন প্যানেলের পক্ষ থেকে কলি নাহার ১৫০ জনকে বিনামূল্যে শীতকালীন ফুলগাছ, বারো মাসী ফুল এবং শোভাবর্ধক গাছের চারা বিতরণ করেন।  

তিনি বলেন, অপরাজিতার সদস্যরা নিজেদের মধ্যে গাছ, গাছের চারা, বীজ, কাটিং আদান প্রদান করে। সদস্যরা যে যেখানেই থাকুন নিজ উদ্যোগে সবুজায়নে কাজ করে যাচ্ছেন। শীতকালীন ইভেন্টের মাধ্যমে আমাদের এই ক্ষুদ্র প্রয়াসে কিছুটা হলেও পূরণ করবে নিরাপদ খাদ্যের চাহিদা এবং সবুজের সঙ্গে কাটবে সুন্দর সময়। শুধু দেশ নয়, দেশের বাইরেও আপরাজিতা বৃক্ষরোপণের মহতী কাজ করেছে। গত জুলাইতে আপরাজিতার সদস্যরা ভারতের কলকাতা পশ্চিমবঙ্গ বাগানি গ্রুপ মুক্তধারার আয়োজনে দুই বাংলার সবুজপ্রেমীদের মিলনমেলায় অংশ নিয়েছেন।  

তিনি বলেন, আমরা কখনো সদস্যদের কাছ থেকে কোনো চাঁদা নিয়ে গাছ বিতরণ করি না। তবে বিভিন্ন সময় সদস্যরা অতিরিক্ত বীজ, গাছের কাটিং দিয়ে থাকেন যা বিভিন্ন ইভেন্টে বিতরণ করা হয়। গাছের চারা, বীজ বিতরণই শেষ নয়। সঠিক পরিচর্যা না হলে সবই বৃথা। সেজন্য আপরাজিতা পরিচর্যার বিষয়টি গুরুত্ব সহকারে দেখে। সাহায্য চেয়ে গ্রুপে পোস্ট দিলেই হয়। একাধিক অভিজ্ঞ ব্যক্তি সাহায্যের হাত বাড়িয়ে দেন।  

গাছের চারা বিতরণকালে অতিথি ছিলেন আপরাজিতার উপদেষ্টা তাইফুর রহমান, মামুনুর রশিদ শিপন, নিগার নাজনীন, ফেরদৌস আরা তাহের, মডারেটর নাসরিন তাহের, মোহাম্মদ সাজ্জাদ হোসেন, তাহা ইসলাম রুমি, রোকসানা আলম, অরোনারা জাহান শিল্পী, অনিমা মাহমুদ, জেলা প্রতিনিধি ডালিয়া আফরোজ, শহিদুল ইসলাম, এমডি সুমন প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩ 
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।