ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

বিজয়ের মাসের প্রথম সন্ধ্যায় বীর শহীদদের স্মরণ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
বিজয়ের মাসের প্রথম সন্ধ্যায় বীর শহীদদের স্মরণ বক্তব্য দেন পরিষদের সভাপতি সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন

চট্টগ্রাম: বিজয়ের মাসের প্রথম সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলন ও দেশাত্মবোধক গানের সুরে সুরে একাত্তরের বীর শহীদদের স্মরণ করলো জাতীয় রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ।  

শুক্রবার (১ ডিসেম্বর) সন্ধ্যায় নগরের জামালখান চত্বরে এই কর্মসূচি পালন করা হয়।

 

এতে শুরুতে বক্তব্য রাখেন, পরিষদের সভাপতি সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। তিনি বলেন, বাঙালি সবসময় প্রজা ছিল।

৪৭ সালে দেশভাগের ভিত্তিতে দুটি রাষ্ট্র হয়েছিল। কিন্তু দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে জন্ম হওয়া পাকিস্তানীরা আমাদের শোষণ করে গেছে। এ জন্য বঙ্গবন্ধু দেশটাকে স্বাধীন করার জন্য ছয় দফা দিয়েছিলেন। সেই ছয় দফা বাংলার মুক্তির সনদ।

অনুপম সেন আরও বলেন, তারা আমার মুখের ভাষা কেড়ে নিতে চেয়েছিল। ভাষা আন্দোলনের সূত্র ধরেই আমাদের স্বাধীনতা আন্দোলন হয়। বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন একটা স্বাধীন দেশের। ২৫ মার্চ তিনি স্বাধীনতার ঘোষণা দিলেন।  

তিনি আরও বলেন, আজ থেকে হাজার বছর পরও এই বিজয় দিবস উদযাপিত হবে। উত্তর প্রজন্ম দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে।  প্রজন্ম থেকে প্রজন্ম বাঙালির গৌরবগাঁথা উচ্চারণ করবে বারে বারে।

এ সময় পরিষদের সহ সভাপতি অধ্যাপক এ কিউ এম সিরাজুল ইসলাম, সম্পাদক মন্ডলীর সদস্য অনির্বাণ ভট্টাচার্য প্রমুখ উপস্থিত ছিলেন।  

পরে পরিষদের সাধারণ সম্পাদক শিল্পী শ্রেয়সী রায়ের পরিচালনায় 'ও আমার দেশের মাটি তোমার পর ঠেকায় মাথা', মুক্ত করো ভয়, যদি তোর ডাক শুনে কেউ ইত্যাদি দেশাত্মবোধক গান পরিবেশন করেন পরিষদের শিল্পীরা।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।