ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে রোববার ২ ঘণ্টার কর্মবিরতির ঘোষণা বিএমএর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
চট্টগ্রামে রোববার ২ ঘণ্টার কর্মবিরতির ঘোষণা বিএমএর

চট্টগ্রাম: হাসপাতালে দায়িত্বরত অবস্থায় দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে ২১ এপ্রিল (রোববার) ২ ঘণ্টার কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ), চট্টগ্রাম শাখা।  

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের সামনে চিকিৎসকদের বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে আয়োজিত মানববন্ধন থেকে এ ঘোষণা দেওয়া হয়।

 

মানববন্ধন থেকে ঘোষণা দেওয়া হয়, দুই চিকিৎসকের ওপর হামলায় জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার করা না হলে আগামী ২১ এপ্রিল (রোববার) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সরকারি-বেসরকারি হাসপাতালে দুই ঘন্টা কর্মবিরতি ও ২৩ এপ্রিল দিনব্যাপি সর্বাত্মক প্রাইভেট প্র্যাকটিস বন্ধের কর্মসূচি দেওয়া হয়।

এ সময় বিএমএ নেতারা বলেন, পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছেন চিকিৎসকরা।

একের পর এক চিকিৎসকের ওপর হামলা ঘটনা ঘটলেও উপযুক্ত বিচার না হওয়ার কারণে চিকিৎসকদের ওপর হামলা বেড়েই চলছে। সার্বিকভাবে চিকিৎসকরা কর্মক্ষেত্রে খুবই অনিরাপদ। চিকিৎসকদের সুরক্ষায় শক্তিশালী আইন থাকা দরকার। অবিলম্বে সমস্ত দোষীদের গ্রেপ্তার করে আইন আওতায় আনার দাবী জানাচ্ছি।

চট্টগ্রাম মেডিক্যাল অ্যাসোসিয়েশনের  (বিএমএ) উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে যোগদেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) ও পেডিয়াট্রিক্স ডক্টরস অ্যাসোসিয়েশন, ইনটার্ন ডক্টরস অ্যাসোসিয়েশেন এবং বেসরকারি হাসপাতাল সমিতি এ মানববন্ধনে অংশ নেন।  

সমাবেশে বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি মুজিবুল হক বলেন, ঘটনার ৫ দিন পর বিএমএ’র পক্ষ থেকে কর্মসূচি দেওয়া হয়েছে। আমরা অপেক্ষা করছিলাম সুষ্ঠু বিচার পাবো। কিন্তু কোনো অগ্রগতি না থাকায় আমাদের বাধ্য হয়ে রাস্তায় নামতে হয়েছে। দুটি ঘটনায় জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।  

তিনি আরও বলেন, পটিয়ার ঘটনায় অভিযুক্ত ব্যক্তি স্থানীয় এমপির পাশে দাঁড়িয়ে পহেলা বৈশাখের অনুষ্ঠান করছেন। অথচ পুলিশ বলছে অভিযুক্তকে খুঁজে পাওয়া যাচ্ছে না। পুলিশে এমন ভূমিকা রহস্যজনক।  

মানববন্ধনে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শাহানা আক্তারসহ বিএমএ, স্বাচিপ নেতারা উপস্থিত ছিলেন।  

গত ১১ এপ্রিল রাতে পটিয়া জেনারেল হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক রক্তিম দাশ (২৯) ওপর এ হামলা করে দুর্বৃত্তরা। এর দুই দিন পর ১৪ এপ্রিল সকালে চট্টগ্রাম মেডিক্যাল সেন্টার হাসপাতালে স্বজনদের হামলা শিকার হন ওই হাসপাতালের চিকিৎসক রিয়াজ উদ্দিন শিবলু।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
এমআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।