ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে ৯ আসনে লড়বেন ২৪ প্রার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৩
চট্টগ্রামে ৯ আসনে লড়বেন ২৪ প্রার্থী

চট্টগ্রাম: আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে সাতটিতে বিনা প্রতিদ্বন্ধিতায় প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। এরমধ্যে পাঁচজন আওয়ামী লীগ, একজন জাতীয় পার্টি ও একজন জাসদের প্রার্থী।

শুক্রবার প্রার্থীতা প্রত্যাহার শেষে বিকেলে এসব আসনে কোন প্রার্থী না থাকায় রিটার্নিং কর্মকর্তা তাদেরকে বেসরকারিভাবে  নির্বাচিত ঘোষণা করেন।

চট্টগ্রাম-১ মিরসরাই আসনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, চট্টগ্রাম-৬ রাউজান থেকে আওয়ামী লীগ নেতা এবিএম ফজলে করিম চৌধুরী, চট্টগ্রাম-৭ রাঙ্গুনিয়া আসনে আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ, চট্টগ্রাম-১০ ডবলমুরিং আসনে নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. আফসারুল আমিন এবং চট্টগ্রাম-১৪ চন্দনাইশ আসনে আওয়ামী লীগ নেতা নজরুল ইসলাম চৌধুরী নির্বাচিত হয়েছেন।

এছাড়া জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ চট্টগ্রাম-৫ হাটহাজারী এবং জাসদের কার্যকরী কমিটির সভাপতি মাঈন উদ্দিন খান বাদলকে চট্টগ্রাম-৮ বোয়ালখালী আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হয়।

মনোনয়ন প্রত্যাহার শেষে শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার আবদুল মান্নান সাংবাদিকদের জানান, তার অধীনে চট্টগ্রামের ১০টি আসনে মনোনয়ন প্রত্যাহারের শেষদিন বিকেল ৫টা পর্যন্ত ১৪ জন প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করেছেন। এতে ৪টি আসনে একক প্রার্থী রয়েছেন। তার মানে তারা বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত।

ফলে ৪টি আসন বাদে বাকি ছয়টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ছয়টি আসনে মোট প্রার্থী রয়েছেন ১৩জন।

এদিকে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের অধীনে ছয়টি আসনের মধ্যে তিনটি আসনে বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছেন প্রার্থীরা। বাকি তিন আসনে নির্বাচন অনুষ্টিত হবে বলে জানিয়েছেন বিভাগীয় কমিশনার কর্মকর্তা মো.আবদুল্লাহ।

তিনি জানান, ছয়টি আসনে মোট ৩০জন প্রার্থী মনোনয়ন পত্র জমা দেন। যাচাই বাছাই শেষে ৭জনের মনোনয়ন বাতিল হয়। বাকি ২৩ জন প্রার্থীর মধ্যে শুক্রবার প্রত্যাহারের শেষ দিনে ৯জন তাদের মনোনয়ন প্রত্যাহার করে নেন। তিনটি আসনে ১১জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

৯ আসনে লড়বেন ২৪ প্রার্থী:

চট্টগ্রামে মোট ১৬টি আসনের মধ্যে সাতটিতে বিনাপ্রতিদ্বন্দীতায় প্রার্থীরা নির্বাচিত হয়ে যাওয়ায় বাকি ৯টিতে নির্বাচন অনুষ্টিত হবে। এ ৯ আসনে নির্বাচনী লড়াইয়ে নামবেন ২৪জন প্রার্থী।

চট্টগ্রাম-২ ফটিকছড়ি আসনে তরিকত ফেডারেশন থেকে মহাজোটের প্রার্থী সৈয়দ নজিবুল বশর মাইজভাডন্ডারীর সঙ্গে লড়বেন স্বতন্ত্র প্রার্থী মো.নাজিম উদ্দিন। এ আসন থেকে আওয়ামী লীগ নেতা এটিএম পেয়ারুল ইসলাম স্বতন্ত্র প্রার্থী হলেও শেষ পর্যন্ত মনোয়নয় প্রত্যাহার করেছেন তিনি। একই আসন থেকে প্রয়াত আওয়ামী লীগ নেতা রফিকুল আনোয়ারের কন্যা সৈয়দা খাদিজাতুল আনোয়ারও মনোনয়ন প্রত্যাহার করে নেন।

চট্টগ্রাম-৩ আসনে জাসদের নুরুল আক্তারের সঙ্গে লড়বেন জাতীয় পার্টির এমএ ছালাম।

চট্টগ্রাম-৪ আসনে প্রার্থী রয়েছেন ৪জন। তারা হলেন-আওয়ামী লীগের দিদারুল আলম, জাসদের আ ফ ম মফিজুর রহমান, বাংলাদেশ ওয়াকার্স পার্টির মোহাম্মদ দিদারুল আলম চৌধুরী ও জাতীয় পার্টি ( জেপি) অ আ ম হায়দার আলী চৌধুরী।

চট্টগ্রাম ৯ আসনে জাতীয় পার্টির মহাজোট প্রার্থী জিয়া উদ্দিন আহমেদ ‍বাবলুর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করবেন বাংলাদেশ ওয়াকার্স পার্টির মোহাম্মদ আবু হানিফ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির(ন্যাপ) আলী আহমদ নাজির ও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের আরিফ মঈনুদ্দিন।

এ আসন থেকে মনোনয় প্রত্যাহার করে নিয়েছেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম বিএসসি।

চট্টগ্রাম-১১ আসনে আওয়ামী লীগ প্রার্থী আবদুল লতিফের সঙ্গে লড়বেন জাতীয় পার্টির কামাল উদ্দিন চৌধুরী ও জাসদের মো. জসিম উদ্দিন। চট্টগ্রাম ১২ আসনে আওয়ামী লীগের প্রার্থী শামসুল হক চৌধুরী সঙ্গে জাতীয় পার্টির সিরাজুল ইসলাম চৌধুরী লড়বেন।

চট্টগ্রাম ১৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী সাইফুজ্জামান চৌধুরী সঙ্গে বিএনএফ প্রার্থী নার‍ায়ন রক্ষিত ও জাতীয় পার্টির তপন চক্রবর্তী প্রতিদ্বন্দ্বীতা করবেন। চট্টগ্রাম ১৫ আসনে আওয়ামী লীগ প্রার্থী আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দিন নদভীর সঙ্গে বিএনএফ প্রার্থী জয়নাল আবেদীন কাদেরী নির্বাচনী লড়াইয়ে থাকবেন।

চট্টগ্রাম ১৬ আসনে আওয়ামী লীগ প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর সঙ্গে  জাতীয় পার্টি (জেপি) অ আ ম হায়দার আলী প্রতিদ্বন্দ্বীতা করবেন।   এ আসনে সাবেক মেয়র জাতীয় পার্টির মাহমুদুল ইসলাম চৌধুরী মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন।

বাংলাদেশ সময়:২০২৫ঘন্টা, ডিসেম্বর ১৩, ২০১৩

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।