ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পরীক্ষা বন্ধ করে স্কুল মাঠে বাণিজ্য মেলার উদ্বোধন

মো.মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৪
পরীক্ষা বন্ধ করে স্কুল মাঠে বাণিজ্য মেলার উদ্বোধন ছবি: সোহেল সরওয়ার/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: প্রায় তিন হাজার পরীক্ষার্থীর পরীক্ষা বন্ধ করে চট্টগ্রামের একটি স্কুল মাঠে বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে। এতে উপস্থিত ছিলেন সরকারের একজন গুরুত্বপূর্ণ মন্ত্রীও।



আর অনুষ্ঠান আয়োজনের অনুমতি দিয়েছে খোদ স্কুল পরিচালনা পরিষদ। এমনকি শিক্ষার্থীদের সঙ্গে সম্পর্কহীন ওই অনুষ্ঠানে উপস্থিত থাকতে তাদের উপর চাপ সৃষ্টি করেছেন খোদ বিদ্যালয়ের প্রধান শিক্ষক।
 

নগরীর হালিশহর আবাহনী মাঠ সংলগ্ন গরীবে নেওয়াজ উচ্চ বিদ্যালয় মাঠে এ অনুষ্ঠান হয়েছে। আবাহনী মাঠে বুধবার থেকে শুরু হয়েছে মাসব্যাপী বাণিজ্য ও রফতানি বাণিজ্যমেলা। চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি(সিএমসিসিআই)এ মেলার আয়োজন করেছে।

পরীক্ষা বন্ধ করে ছাত্রছাত্রীদের অনুষ্ঠানে যোগ দিতে বাধ্য করায় ক্ষোভ প্রকাশ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা। এছাড়া অনুষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতি দেখে একজন সাংসদও ক্ষোভ প্রকাশ করেছেন।

বুধবার সকাল ১১টায় বিদ্যালয় মাঠে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সিএমসিসিআই সভাপতি খলিলুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সাবেক মন্ত্রী ডা.আফসারুল আমীন, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম জেলা প্রশাসক এমএ সালাম, নগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, সাংসদ মঈনুদ্দিন খান বাদল, মেহজাবীন মোরশেদ, আবু রেজা মোহাম্মদ নদবীও এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ব্যবসায়ী ও বয়স্কদের এই অনুষ্ঠানে দর্শক সারিতে উপস্থিত ছিলেন কয়েক’শ শিক্ষার্থী। এদের মধ্যে কয়েকজন শিক্ষার্থীকে দিয়ে অতিথিদের বরণ করে নেয়া হয়েছে।

এতে ক্ষোভ প্রকাশ করে সংসদ সদস্য মঈনুদ্দিন খান বাদল বক্তব্যের শুরুতে বলেন, ‘মেলার সঙ্গে ছাত্র-ছাত্রীদের সম্পর্ক অত্যন্ত ক্ষীণ। বয়স্কদের দেখা গেলেই ভালো হতো। ’

পরীক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ, ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত পরীক্ষার সূচিতে বুধবার গণিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও মঙ্গলবার জানানো হয় এদিনের পরীক্ষা ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এছাড়া বৃহস্পতিবার পরীক্ষা থাকলেও বুধবার অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য চাপ সৃষ্টি করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.রফিকুল ইসলাম।

তবে নির্দেশ দেওয়ার বিষয়টি অস্বীকার করে প্রধান শিক্ষক বাংলানিউজকে বলেন, সিএমসিসিআই‘র আবেদনের প্রেক্ষিতে বৈঠকে বসে বিদ্যালয় পরিচালনা পর্ষদ। বৈঠকে মাঠ বরাদ্দের সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষার সূচিতে গ্যাপ রাখা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত থাকতে শিক্ষার্থীদের চাপ সৃষ্টি করা একজন প্রধান শিক্ষক হিসেবে উচিত হয়েছে কিনা? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, অনুষ্ঠানে যেহেতু মন্ত্রী আসবেন তাই শিক্ষার্থীদের উপস্থিত থাকার নির্দেশ দিয়েছেন পরিচালনা পরিষদের চেয়ারম্যান। মন্ত্রীকে অভিনন্দন জানানোর জন্য জাস্ট নোটিশ দিয়েছি।

আরিফুল ইসলাম নামে একজন অভিভাবক বাংলানিউজকে অভিযোগ করে বলেন, প্রায় তিন হাজার ছাত্র-ছাত্রীর বার্ষিক পরীক্ষা চলছে। বুধবার গণিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু অনুষ্ঠানের জন্য পরীক্ষা হয়নি। ১৩ ডিসেম্বর ওই পরীক্ষা হবে।

তিনি বলেন, রুটিন অনুযায়ী বৃহস্পতিবার পরীক্ষা অনুষ্ঠিত হবে। অথচ প্রধান শিক্ষক বাইরের একটি অনুষ্ঠানে উপস্থিত থাকতে শিক্ষার্থীদের চাপ দিয়েছেন।

এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা পর্ষদের চেয়ারম্যান লায়ন ফয়জুল আজীম বাংলানিউজকে বলেন, ব্যবসায়ী প্রতিষ্ঠানের পক্ষ থেকে আবেদন করেছিল। যেহেতু বাণিজ্য দেশের স্বার্থে একদিনের জন্য মাঠ বরাদ্দের সিদ্ধান্ত নিয়েছি।

ব্যবসায়িক প্রতিষ্ঠানের একটি অনুষ্ঠানে শিক্ষার্থীদের কেন ব্যবহার করা হলো এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা ছাত্র-ছাত্রীদের অনুষ্ঠানে আসতে বাধ্য করিনি। তবে বলেছি, কেউ আসলে মানা করবো না।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৪

** ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণ শিগগির শুরু হবে: বাণিজ্যমন্ত্রী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।