ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সড়ক নির্মাণে সিমেন্ট ব্যবহারের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৪
সড়ক নির্মাণে সিমেন্ট ব্যবহারের আহ্বান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: সড়ক নির্মাণে সিমেন্ট ব্যবহারের উদ্যোগ নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ব্যবসায়ীরা।

শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম বোট ক্লাবের সিবিসি-কনফিডেন্স সেন্টার কনভেশন সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে তারা এ দাবি জানান

দেশের প্রথম বেসরকারি সিমেন্ট কোম্পানি কনফিডেন্স সিমেন্টের ২০ বছর পূর্তি উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।



অনুষ্ঠানে কনফিডেন্স সিমেন্টের ব্যবস্থাপনা পরিচালক রূপম কিশোর বড়ুয়া বলেন, উন্নত বিশ্বে মহাসড়ক নির্মাণে ব্যাপকভাবে সিমেন্ট ব্যবহার করা হয়। রাস্তার নির্মাণে সিমেন্ট ব্যবহার করা শুরু করা গেলে রাস্তার স্থায়িত্ব যেমন বাড়বে তেমনি খরচও কমবে।


রূপম কিশোর বড়ুয়া বলেন, দেশে চাহিদার তুলনায় সিমেন্ট উৎপাদন প্রায় দ্বিগুণ। উৎপাদন বেশী হওয়ায় এ সেক্টরে অসুস্থ প্রতিযোগিতা চলছে। একদিকে উচ্চ পর‌্যায়ের ট্যাক্স অন্যদিকে কাঁচামালের উত্তরোত্তর মূল্যবৃদ্ধির ফলে এই শিল্পটি হুমকির সম্মুখীন হয়েছে।

“বর্তমানে ১ কোটি ৮০ লাখ মেট্রিক টন সিমেন্টের চাহিদার বিপরীতে প্রায় সোয়া তিন কোটি টন উৎপাদন হচ্ছে। যা মোট উৎপাদন ক্ষমতার প্রায় অর্ধেক। কোন শিল্পের পক্ষেই তার উৎপাদন ক্ষমতার অর্ধেক ব্যবহার করে দীর্ঘমেয়াদী টিকে থাকা সম্ভব নয়”

এ সংকট উত্তরণে হচ্ছে পাবলিক সেক্টরে ব্যাপক উন্নয়ন শিল্পে ট্যাক্স এবং ভ্যাট এর সীমা সহজীকরণ করার পাশাপাশি নতুন করে এই শিল্প স্থাপনে অনুমোদন না দেয়ার সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে কনফিডেন্স সিমেন্টের অগ্রযাত্রার বিভিন্ন দিক তুলে ধরেন রূপম কিশোর বড়ুয়া। তিনি বলেন, ৯০ এর দশকের আগে সিমেন্ট শিল্প ছিল সম্পূর্ণ আমদানি নির্ভর। একমাত্র ছাতক সিমেন্ট এবং চিটাগাং সিমেন্ট ক্লিংকার ছাড়া দেশীয় কোন সিমেন্ট কোম্পানি ছিল না। এসময় আমারা কনফিডেন্স সিমেন্ট প্রতিষ্ঠার কল্পনা করি।

“১৯৯২ সালের শেষের দিকে সমবয়সী ছয় বন্ধু  এ স্বপ্ন দেখি। এর ঠিক দু’বছর পর সেই স্বপ্নের প্রকল্প উৎপাদনে যায়। গ্রাহকদের অপরিসীম আস্থা ও ভালোবাসায় আজ  তা দেশের অন্যতম সেরা ব্রান্ডে পরিণত হছে। ” বলেন তিনি।

রূপম কিশোর বড়ুয়া বলেন, ১৬ কোটি টাকা দিয়ে মাত্র ৬০০ মেট্রিক টন উৎপাদন ক্ষমতা নিয়ে যার যাত্রা শুরু হয়েছিল, বর্তমানে উৎপাদন ক্ষমতা দাঁড়িয়েছে আড়াই হাজার মেট্টিক টন।

কনফিডেন্স সিমেন্টের তৃতীয় ইউনিটের কাজ চলছে জানিয়ে তিনি বলেন, আগামী ২০১৬ সালের শেষের দিকে আরো আড়াই হাজার মেট্রিক টন উৎপাদন ক্ষমতার তৃতীয় ইউনিট উৎপাদনে যাবে। মানুষের ভালোবাসায় আমাদের এ সাহস যুগিয়েছে।

এসময় কনফিডেন্স সিমেন্টের বিভিন্ন কর্পোরেট সোস্যাল রেসপন্সেবিলিটির কথাও উল্লেখ করেন রূপম কিশোর বড়ুয়া।

কনফিডেন্স সিমেন্টের চেয়ারম্যান প্রকৌশলী রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

প্রতিষ্ঠানের পক্ষে সাবেক চেয়ারম্যান শামসুল আলম বীর উত্তম, পরিচালক শাহ মো. হাসান, এ জেড এম সাজ্জাদুর রহমান, এ কে শামসুদ্দীন রশিদুদ্দীন আহমেদ, ইমরান করিম প্রমুখ।

অনুষ্ঠানে গণমাধ্যম সহযোগী হিসেবে রয়েছে দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৪

** কনফিডেন্স সিমেন্টের বর্ষপূর্তি অনুষ্ঠান শুরু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।