ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জয় বাংলা স্লোগানে মুখরিত বিজয় র‌্যালি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪
জয় বাংলা স্লোগানে মুখরিত বিজয় র‌্যালি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: মহান বিজয় দিবস উপলক্ষে চট্টগ্রামে বর্ণাঢ্য বিজয় র‌্যালি করেছে মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ। ঢোলবাদ্য, ব্যান্ড বাজিয়ে, দেশাত্মবোধক গান গেয়ে হাজার হাজার নারী-পুরুষ এ র‌্যালিতে অংশ নেয়।

এসময় মুক্তিযুুদ্ধের অবিস্মরণীয় ‘জয় বাংলা’ স্লোগানে মুর্হুমুহু ধ্বনিত হতে থাকে র‌্যালিতে অংশগ্রহণকারীদের মধ্যে।

নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের মূল ফটকের সামনে প্রজ্জ্বলিত বিজয় শিখা চিরন্তনের নিচে অস্থায়ী মঞ্চে মঙ্গলবার সকাল ১০টায় র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়।
‍অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের চেয়ারম্যান এবিএম মহিউদ্দিন চৌধুরী, কো-চেয়ারম্যান বদিউল আলম, মহাসচিব আহমেদুর রহমান সিদ্দিকি, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, আইন বিষক সম্পাদক অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, নগর যুবলীগের সাধারণ সম্পাদক ফরিদ মাহমুদ।

র‌্যালির উদ্বোধন করে মহিউদ্দিন বলেন, বিজয় মেলায় আমরা ছাত্র, শ্রমিক, যুব স্কোয়াড করেছি। মুক্তিযুদ্ধে যেমন বিভিন্ন কমাণ্ড ছিল একইভাবে এসব স্কোয়াড সন্ত্রাসের বিরুদ্ধে, জঙ্গিবাদের বিরুদ্ধে মাঠে থাকবে। আমরা জঙ্গিবাদ খতম করার জন্য মাঠে নেমেছি। যারা সন্ত্রাস করবে, জঙ্গিবাদি কার্যক্রম চালাবে তাদের জনগণ থেকে বিচ্ছিন্ন করা হবে।

তিনি বলেন, ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে। একটি চক্র বিচার বন্ধ করার চক্রান্তে নেমেছে। আমি তাদের সাবধান করে দিয়ে বলতে চাই, বাড়াবাড়ি করলে ছাত্র, যুব, শ্রমিক স্কোয়াড নিয়ে রাস্তায় দাঁড়িয়ে যাব। তখন আপনারা ঘরে থাকতে পারবেন না।

এবিএম মহিউদ্দিন চৌধুরীর বক্তব্যের পর শুরু হয় র‌্যালি। দু’টি ঘোড়ার গাড়িতে চড়ে বর্ণিল সাজে কয়েকজন শিশু ছিল র‌্যালির অগ্রভাগে। ছাত্রছাত্রীরা নেন বিশাল জাতীয় পতাকা।

এরপর ব্যান্ড বাজিয়ে নগর পুলিশের একটি চৌকস ব্যান্ডদল র‌্যালিকে সামনে এগিয়ে নিয়ে যান। নগর পুলিশের পেছনে ছিল জেলা পুলিশ, আনসার, ফায়ার সার্ভিস, রেল পুলিশ, বিএনসিসি, সাইকেল নিয়ে কিশোরদের একটি দল, ব্যান্ডবাদকদের আলাদা দল এবং রেড ক্রিসেন্টের সদস্যরা।

এরপর মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মূল ব্যানার নিয়ে সংগঠকরা এগিয়ে যান। এর পেছনে ট্রাকে ট্রাকে ছিলেন যুব, ছাত্র, শ্রমিক, মহিলা ও সাংস্কৃতিক স্কোয়াডের সদস্যরা। বিভিন্ন ট্রাকে সাউন্ড সিস্টেম বসিয়ে বাজানো হচ্ছিল দেশাত্মবোধক গান আর বঙ্গবন্ধুর অগ্নিঝরা সাতই মার্চের ভাষণ।

র‌্যালিটি এম এ আজিজ স্টেডিয়ামের সামনে থেকে শুরু হয়ে কাজির দেউড়ি, জামালখান, চেরাগি পাহাড়, আন্দরকিল্লা, নিউমার্কেট হয়ে আবারও স্টেডিয়ামে এসে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।