ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিজয় মেলায় পণ্যের ভিড়ে যুবলীগের ‘বইঘর’

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪
বিজয় মেলায় পণ্যের ভিড়ে যুবলীগের ‘বইঘর’ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: নগরীর কাজির দেউড়িতে আউটার স্টেডিয়ামে চলছে মুক্তিযুদ্ধের বিজয় মেলা। চট্টগ্রামের সর্বস্তরের মানুষের ‘প্রাণের মেলা’ হিসেবে পরিচিত সেই আয়োজনে বসেছে হরে রকম পণ্যের হাট।

মাটির তৈরি তৈজসপত্র, গৃহসজ্জার উপকরণ, রান্নাঘরের তৈজসপত্র, দা-ছুরি-বঁটি, শাড়ি, সালোয়ার কামিজ, শাল, গহনা, জুতা, স্যান্ডেল, ইলেকট্রনিকস পণ্য, আচার, নানা ধরনের খাবার পণ্য, কি নেই মেলায়!

পণ্যের মেলায় বৃহস্পতিবার থেকে ব্যতিক্রমী আয়োজন নিয়ে হাজির হয়েছে চট্টগ্রাম মহানগর যুবলীগ। মেলার মাঠে যুবলীগছোট্ট একটি বইঘর বানিয়েছে।
যুবলীগ সেই বইঘরের নাম দিয়েছে ‘জ্ঞানের আলো ছড়াও তরুণ’।

মুক্তিযুদ্ধের বিজয় মেলা ক্রমাগতভাবে শিল্পপণ্য মেলায় পরিণত হচ্ছে বলে দীর্ঘদিন ধরে সমালোচনা ছিল। যুবলীগের আয়োজন সেই সমালোচনায় কিছুটা রাশ টেনে ধরবে বলে অভিমত মেলা সংশ্লিষ্টদের।

বিজয় মেলায় বুক স্টলের সার্বিক দায়িত্বে আছেন নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ। তিনি বাংলানিউজকে বলেন, প্রচলিত ধারার রাজনীতির বিপরিতে যুব সমাজের মধ্যে মেধা, মনন এবং সংস্কৃতির আলো ছড়িয়ে দিতে বিজয় মেলায় আমরা বুক স্টল চালু করেছি। আলোকিত সমাজ আর আলোকিত যুব সমাজ গড়তে নগর যুবলীগ এ ধরনের কর্মকান্ড সবসময় অব্যাহত রাখবে।  

বৃহস্পতিবার দুপুরে মেলায় গিয়ে দেখা গেছে, প্রবেশপথ দিয়ে সামনে এগিয়ে হাতের বামে বিজয় মেলার অফিস। তার সঙ্গেই লাগানো যুবলীগের বুক স্টল।

আয়োজকদের সঙ্গে কথা বলে জানা গেছে, বুক স্টলে প্রায় দেড় হাজার বই রাখা হচ্ছে। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, ‘দ্যা কোয়েস্ট ফর ভিশন-২০২১-শেখ হাসিনা’, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার বিশ্বশান্তির দর্শন, গণতন্ত্রের জন্য সংগ্রাম, ‘পিপল এমপাওয়ারমেন্ট: এ পিস মডেল বাই শেখ হাসিনা’, ‘গ্লোবাল পিস: রোল অব শেখ হাসিনা’, ‘বায়োগ্রাফি অব শেখ হাসিনা: চ্যালেঞ্জেস অব পিস’ সহ আওয়ামী লীগ ও যুবলীগের বিভিন্ন প্রকাশনা স্থান পাচ্ছে এই স্টলে।

এছাড়া যুবলীগের বিভিন্ন পুস্তিকা, প্রচারপত্র, বুকলেট, ছবির অ্যালবাম, বিভিন্ন লেখকের মুক্তিযুদ্ধ নিয়ে লেখা বই স্টলে রাখা হচ্ছে।

এসব বই স্টলে প্রদর্শিত হওয়ার পাশাপাশ ছাড়কৃত মূল্যে বিক্রিও হবে বলে জানালেন আয়োজকরা।

ফরিদ মাহমুদ বলেন, ১৯৭২ সালের ১১ নভেম্বর শেখ ফজলুল হক মণি যখন যুবলীগ প্রতিষ্ঠা করেন, তখন থেকেই তিনি চেয়েছিলেন মেধা, মননভিত্তিক একটি সুশিক্ষিত যুব সমাজ গড়ে তুলতে। যুবলীগের বর্তমান কেন্দ্রীয় কমিটিও শেখ মণি’র আদর্শিক অবস্থানকে অনুসরণ করছে। একইভাবে আমরাও চট্টগ্রামে আদর্শিক যুব সমাজ গড়ে তুলতে চাই।

বৃহস্পতিবার বিকেল ৩টায় বুক স্টলের উদ্বোধন করবেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য বুদ্ধিজীবী ড.অনুপম সেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী।

যুবলীগের বুক স্টল চালু থাকবে ৩১ ডিসেম্বর মেলা চলাকালীন সময় পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।