ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

তারেকের বিরুদ্ধে ছাত্রলীগের মামলা তদন্তের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪
তারেকের বিরুদ্ধে ছাত্রলীগের মামলা তদন্তের নির্দেশ তারেক রহমান

চট্টগ্রাম: বঙ্গবন্ধুকে রাজাকার বলায় রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ছাত্রলীগের দায়ের করা মামলা তদন্তের জন্য কোতয়ালি থানার ওসিকে নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম মো.মশিউর রহমান চৌধুরী এ নির্দেশ দিয়েছেন।



মামলায় বাদিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট রণি কুমার দে বাংলানিউজকে বলেন, আদালত মামলায় আনা অভিযোগ ১০ দিনের মধ্যে তদন্ত করে কোতয়ালি থানার ওসিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। ২৭ ডিসেম্বর মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করেছেন আদালত।


বৃহস্পতিবার নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নূরুল আজিম রণি চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম মশিউর রহমান চৌধুরীর আদালতে মামলাটি দায়ের করেছেন। মামলায় নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমুসহ তিন নেতাকে সাক্ষী করা হয়েছে। মামলার আরজিতে তারেকের বিরুদ্ধে রাষ্ট্রের সৃষ্টি এবং সার্বভৌমত্বের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।

বাদিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট রণি কুমার দে বাংলানিউজকে বলেন, তারেক রহমান বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ নিয়ে বিভিন্ন কুরুচিপূর্ণ বক্তব্য দিয়ে রাষ্ট্রের সৃষ্টি ও সার্বভৌমত্বের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন বলে মনে করছেন বাদি। এজন্য দণ্ডবিধির ‘১২৩ এ’ ধারায় রাষ্ট্রদ্রোহের অভিযোগে তারেক রহমানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আদালত বাদির জবানবন্দি গ্রহণ করেছেন।

গত সোমবার লন্ডণে বিজয় দিবসের এক আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘রাজাকার, খুনি ও পাকবন্ধু’ বলেন তারেক রহমান।

দীর্ঘ পৌনে দুই ঘণ্টার বক্তৃতায় তারেক রহমান দাবি করেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে শেখ মুজিবের পরিবারের কোনো অবদান নেই। তিনি বলেন, ‘লাখো মানুষ যখন রণাঙ্গনে, শেখ মুজিবের পরিবার তখন খুনি ইয়াহিয়া খানের পয়সায় খানসেনাদের পাহারায় নিরাপদে দিন কাটাচ্ছেন। আওয়ামী লীগের নেতারা কলকাতায় আর শখের বন্দী শেখ মুজিবের হাতে এরিনমোর পাইপ। ’ আওয়ামী লীগ মুক্তিযুদ্ধকালীন দল হলেও মুক্তিযুদ্ধের পক্ষের দল নয় বলে তিনি মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একাধিকবার ‘রং হেডেড ও দখলদার’ বলে উল্লেখ করেন বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ছেলে তারেক রহমান। তিনি বলেন, ‘আর দখলদার রং হেডেড শেখ হাসিনা যখনই বিপদে পড়েন, জনগণকে ধোঁকা দিতে মুক্তিযুদ্ধের চেতনার দোহাই দেয়। ’ আওয়ামী লীগকে দেখামাত্র ‘রাজাকার’ বলার পরামর্শ দেন তিনি।

২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় করা মামলাসহ বিভিন্ন মামলার ফেরারি আসামি তারেক রহমান দীর্ঘ প্রায় ছয় বছর ধরে লন্ডনে বসবাস করছেন। সেখানে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচীতে অংশ নিলেও তিনি দেশে ফিরছেন না।

এ নিয়ে তার মা বেগম খালেদা জিয়াসহ বিএনপি নেতাদের বক্তব্য, তারেক রহমান অসুস্থ। সুস্থ হলেই তিনি দেশে ফিরবেন।

সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ছেলে তারেক এর আগেও বিদেশে বিভিন্ন রাজনৈতিক সভায় আওয়ামী লীগ, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিভিন্ন বিতর্কিত বক্তব্য দেন।

বুধবার ঢাকায় বিজয় দিবসের আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তারেক রহমানকে কুপুত্র উল্লেখ করে খালেদা জিয়াকে তার জিহ্বা সামলানোর আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘন্টা, ডিসেম্বর ১৮, ২০১৪

** চট্টগ্রামে তারেকের বিরুদ্ধে ছাত্রলীগের মামলা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।