ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জানাজা-কুলখানির ১৯ মাস পর ফিরল হেফাজত কর্মী ফারুক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪
জানাজা-কুলখানির ১৯ মাস পর ফিরল হেফাজত কর্মী ফারুক হেফাজত কর্মী ফারুক

চট্টগ্রাম: মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতের সঙ্গে ‍পুলিশের সংঘর্ষের পর নিখোঁজ এক মাদ্রাসা ছাত্রের সন্ধান পাওয়া গেছে। ওই ছাত্র মারা গেছে ভেবে তার পরিবার গায়েবি জানাজা, কুলখানিসহ সব ধরনের ধর্মীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছিল।



কিন্তু বুধবার বিকেলে আল ফারুক (১৬) নামে ওই ছাত্রকে নগরীর চকাবাজারে মিছকিন শাহ মাজার থেকে তাকে উদ্ধার করেছে নগর গোয়েন্দা পুলিশ। এরপর বৃহস্পতিবার দুপুরে হেফাজত কর্মী আল ফারুককে তার মামার হেফাজতে দিয়েছে নগর গোয়েন্দা পুলিশ।


নিখোঁজের ১৯ মাস পর হেফাজত কর্মী আল ফারুককে উদ্ধারের ঘটনায় তার পরিবারেও স্বস্তি এসেছে বলে জানিয়েছেন নগর গোয়েন্দা পুলিশের উপ পরিদর্শক (এস আই) সন্তোষ কুমার চাকমা।

এস আই সন্তোষ কুমার চাকমা বাংলানিউজকে বলেন, শাপলা চত্বরের ঘটনার পর আল ফারুক চট্টগ্রামে ফিরে বিভিন্ন মাজারে আত্মগোপন করেছিল। এক মাস আগে একটি অজ্ঞাত মোবাইল নম্বর থেকে তার মাকে ফোন করেন ফারুক। এ ব্যাপারে ১০ ডিসেম্বর গোয়েন্দা পুলিশ কার্যালয়ে একটি অভিযোগ করেন নিখোঁজ ফারুকের মা। পরে তাকে উদ্ধার করা হয়।

আল ফারুক কুমিল্লা জেলার চান্দিনা থানার নবাবপুর শিংগাডা এলাকার সোলায়মান বিন মোবারকের ছেলে। ঢাকার বাড্ডা এলাকার একটি মাদ্রাসার পঞ্চম শ্রেণীর ছাত্র ছিল ফারুক।

নগর গোয়েন্দা পুলিশের উপ পরিদর্শক সন্তোষ কুমার চাকমা জানান, ২০১৩ সালের ৫ মে হেফাজত কর্মীদের সঙ্গে আল ফারুকও ঢাকায় যায়।

শাপলা চত্বরে পুলিশের সঙ্গে সংঘর্ষের দুইদিন পরও বাড়ি না আসায় বাবা-মা ভেবেছিলেন মারা গেছে আল ফারুক। ঘটনার দুইদিন পর তার গায়েবানা জানাযা হয়। কুলখানি হয়েছে। মৃত্যুবার্ষিকীতে মিলাদও পড়িয়েছেন তার বাবা-মা।

২০১৩ সালের ৫ মে হেফাজতে ইসলামের ঢাকা অভিমুখী লংমার্চকে কেন্দ্র করে ব্যাপক সহিংস ঘটনা ঘটে। হেফাজতের নেতাকর্মীরা মতিঝিলে, বায়তুল মোকাররমের সামনে যানবাহনে, দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠানে আগুন দিয়ে ব্যাপক ধ্বংসযজ্ঞে মেতে উঠে। পরে মতিঝিলে অবস্থান কর্মসূচীর ঘোষণা দেয়।

এরপর পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যরাতের অপারেশনে পালিয়ে যেতে বাধ্য হন হেফাজতের কর্মসূচীতে যোগ দেয়া বিভিন্ন মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘন্টা, ডিসেম্বর ১৮,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।