ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘যুবলীগকে দেশের হারানো গৌরব পুনরুদ্ধার করতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪
‘যুবলীগকে দেশের হারানো গৌরব পুনরুদ্ধার করতে হবে’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: যুব সমাজকে ইতিহাস চর্চায় উদ্বুদ্ধ করে দেশের হারানো গৌরব পুনরুদ্ধারের জন্য যুবলীগের প্রতি আহ্বান জানিয়েছেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সমাজবিজ্ঞানী ড.অনুপম সেন।

বৃহস্পতিবার বিকেলে মুক্তিযুদ্ধের বিজয় মেলায় নগর যুবলীগের বুক স্টলের উদ্বোধনী অনুষ্ঠানে অনুপম সেন এ আহ্বান জানান।



বুক স্টলের উদ্বোধন করে অনুপম সেন বলেন, এই জনপদ শিক্ষায়, সভ্যতায় একদিন সবচেয়ে এগিয়ে ছিল। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে জ্ঞান অন্বেষণের জন্য মানুষ এখানে আসত।
অথচ এখন আমাদের সন্তানেরা লেখাপড়ার জন্য বিদেশে যান।

তিনি বলেন, আমরা আমাদের গৌরব হারিয়ে ফেলেছি। এই গৌরব পুনরুদ্ধার করতে হবে। যুব সমাজকে এ দায়িত্ব নিতে হবে। তাদের ইতিহাস চর্চা করতে হবে। নতুন প্রজন্ম সঠিক ইতিহাস জানেনা। মেধা, মনন, ইতিহাস এবং সংস্কৃতি চর্চার মাধ্যমে যুবলীগকে দেশের হারানো গৌরব পুনরুদ্ধারে ভূমিকা রাখতে হবে।

একই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী বলেন, জাতিকে এগিয়ে নিতে হলে শিক্ষার কোনো বিকল্প নেই। একমাত্র শিক্ষাই জাতিকে উন্নতির চরম শিখরে পৌঁছে দিতে পারে। যুব সমাজকে জ্ঞান অর্জন করতে হবে এবং সেই অর্জিত জ্ঞানকে সাধারন মানুষের কল্যাণে কাজে লাগাত হবে। মেধা ও মননশীলতার চর্চা দেশের প্রতিটি অঞ্চলে ছড়িয়ে দিতে হবে।

নগর যুবলীগের সভাপতি মো.মহিউদ্দিন বাচ্চুর সভাপতিত্বে এবং যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে আরও বক্তব্য দেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি এজাজ ইউসুফী, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, বিজয় মেলা পরিষদের মহাসচিব আহমদুর রহমান ছিদ্দিকী ও মোহাম্মদ ইউনুছ, নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা, দিদারুল আলম দিদার, মাহাবুবুল হক সুমন ও উত্তর জেলা যুবলীগ নেতা নূরুল আলম মানিক।

এজাজ ইউস‍ুফী বলেন, আওয়ামী লীগ, যুবলীগ কর্মীরা প্রচারে খুবই দুর্বল। এ সরকার সারাদেশে ৩১ ডিসেম্বরের মধ্যে পাঠ্যপুস্তক সরবরাহের কাজ সম্পন্ন করলেও এত বড় সাফল্যের কথা তারা প্রচার করতে পারে না। কিছু লোক কিছু অপকর্ম করলে তা ফলাও করে প্রচারিত হয়।  

মহসিন চৌধুরী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশ সঠিক পথে এগিয়ে যাচ্ছে। উন্নয়ন অগ্রগতির এই অভিযাত্রাকে সফল করতে যুবলীগ নেতা কর্মীদের নিয়ামক শক্তির ভূমিকা পালন করতে হবে। জনগণের কাছে সরকারের অর্জন ও সাফল্য তুলে ধরতে সময়োপযোগী কর্মসূচী নিতে হবে।

নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ জানান, বুক স্টলে যুবলীগের গবেষণা কেন্দ্র থেকে গত দু’বছরে প্রকাশিত বই, অ্যালবাম, পুস্তিকা, পোষ্টার, লিফলেট, ম্যাগাজিন, ব্রুসিয়ার, ভিউ কার্ড, সিডি প্রদর্শন করা হচ্ছে।

‘জ্ঞানের আলো ছড়াও তরুণ’ জনগণের ক্ষমতায়নে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার বিশ্ব শান্তি দর্শন’ শিরোনামে এ বুক ষ্টল ও প্রদর্শনীর কাজ ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে।  

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৮,২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।