ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পরীক্ষা সুষ্ঠু করতে কেন্দ্রে ম্যাজিস্ট্রেট, তদারকিতে এডিসি

সুবল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
পরীক্ষা সুষ্ঠু করতে কেন্দ্রে ম্যাজিস্ট্রেট, তদারকিতে এডিসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করছেন জেলা প্রশাসক সামসুল আরেফীন (ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম))

জেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় মহানগরীর নয় সরকারি স্কুলের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। বুধবার (২১ ডিসেম্বর) প্রথম দফায় এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য জেলা প্রশাসনের ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৪ জন অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) তদারকিতে রয়েছেন।

চট্টগ্রাম: জেলা প্রশাসনের সার্বিক ব্যবস্থাপনায় মহানগরীর নয় সরকারি স্কুলের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। বুধবার (২১ ডিসেম্বর) প্রথম দফায় এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য জেলা প্রশাসনের ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৪ জন অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) তদারকিতে রয়েছেন।

ক ক্লাস্টারের কলেজিয়েট স্কুল, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালক শাখা) ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ১১ হাজার ৮৮২ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

 এ ক্লাস্টারে আবেদন জমা পড়েছিল ১৪ হাজার ৪৪৩টি।  

বুধবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ক ক্লাস্টারের ৫ম, ৭ম ও ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।  একইদিন দুপুর ২টা থেকে ক ক্লাস্টারের ৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হবে। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

প্রথম দফায় ক ক্লাস্টারের ৮টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।  দ্বিতীয় দফায় ২৩ ডিসেম্বর খ ক্লাস্টার এবং তৃতীয় দফায় ২৬ ডিসেম্বর গ ক্লাস্টারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রামের জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন বাংলানিউজকে বলেন, মহানগরীর নয় সরকারি স্কুলের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে প্রত্যেক কেন্দ্রে ম্যাজিস্টেট দায়িত্ব পালন করেছেন এবং পুরো বিষয়টি তদারকি করেছেন অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি)। পরীক্ষার যেকোন বিষয়ে তারা সিদ্ধান্ত নিবেন। ইতোমধ্যে পরীক্ষার যাবতীয় বিষয়ে এডিসি (শিক্ষা ও আইসিটি) দেখভাল করছেন। এছাড়াও মহানগরীর নয় সরকারি স্কুলের প্রধান শিক্ষকদের ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, প্রথম দফার ভর্তি পরীক্ষা দুই শিফটে ৮টি কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল কেন্দ্রে দায়িত্বে রয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফোরকান এলাহী অনুপম, সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নোমান হোসেন। এ ২টি কেন্দ্রে তত্ত্বাবধায়ক হিসেবে তদারকি করছেন চট্টগ্রামের ডিডিএলজি এর মো. খোরশেদ আলম।

বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দায়িত্বে রয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মনসুর, সরকারি বিএড কলেজ কেন্দ্রে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান মুক্ত। এ ২টি কেন্দ্রে তত্ত্বাবধায়ক হিসেবে তদারকি করছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মমিনুর রশিদ।

ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দায়িত্বে রয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দীপক কুমার রায়, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আরাফাত হোসেন, কাজেম আলী স্কুল এন্ড কলেজ কেন্দ্রে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাবরীনা রহমান বাঁধন। এ ৩টি কেন্দ্রে তদারকি করছেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. দৌলতুজ্জামান খান।

সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দায়িত্বে রয়েছেন চট্টগ্রাম জেলা সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নওশের ইবনে হালিম। এ কেন্দ্রে তদারকি করছেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুল জলিল।

পরীক্ষার সার্বিক বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হচ্ছে। ৮টি কেন্দ্রে ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন এবং তদারকি করছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের একটি টিম। ইতোমধ্যে নয় সরকারি স্কুলের প্রধান শিক্ষকদের পরীক্ষা সংক্রান্ত যাবতীয় দিক নির্দেশনা দেওয়া হয়েছে।

ক ক্লাস্টারে ৫ম থেকে ৯ম শ্রেণিতে আবেদন জমা পড়েছে ১৪ হাজার ৪৪৩টি। এর মধ্যে ৫ম শ্রেণিতে ৮ হাজার ৪১৩টি, ৬ষ্ঠ শ্রেণিতে ২ হাজার ২৯৭টি, ৭ম শ্রেণিতে ৬০০টি, ৮ম শ্রেণিতে ৫৭২টি ও নবম শ্রেণিতে ২ হাজার ৫৬১টি।

২৩ ডিসেম্বর খ ক্লাস্টার এবং ২৬ ডিসেম্বর গ ক্লাস্টারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। খ ক্লাস্টারে আবেদন জমা পড়েছে ২০ হাজার ৭৭৬টি। গ ক্লাস্টারে আবেদন জমা পড়েছে ১১ হাজার ৩০৫টি।  

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬

এসবি/আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।