ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তীর ধ্রুপদী পরিবেশনায় মুগ্ধ শ্রোতারা

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তীর ধ্রুপদী পরিবেশনায় মুগ্ধ শ্রোতারা পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তীর একক ধ্রুপদী সন্ধ্যা

নগরীর চেরাগী মোড়ের সুপ্রভাত স্টুডিও হলের দ্বিতীয় আয়োজন পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তীর একক ধ্রুপদী সন্ধ্যায় তার পরিবেশনায় মুগ্ধ হয়েছেন শ্রোতারা। এ সংগীত রত্ন দেশে ও বিদেশের বিভিন্ন স্থানে তার মনোমুগ্ধকর ধ্রুপদী পরিবেশনায় কেড়েছেন বহু সংগীত বোদ্ধার হৃদয়।

চট্টগ্রাম: নগরীর চেরাগী মোড়ের সুপ্রভাত স্টুডিও হলের দ্বিতীয় আয়োজন পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তীর একক ধ্রুপদী সন্ধ্যায় তার পরিবেশনায় মুগ্ধ হয়েছেন শ্রোতারা। এ সংগীত রত্ন দেশে ও বিদেশের বিভিন্ন স্থানে তার মনোমুগ্ধকর ধ্রুপদী পরিবেশনায় কেড়েছেন বহু সংগীত বোদ্ধার হৃদয়।

শুক্রবার সন্ধ্যায় তার পরিবেশনায় মুগ্ধ করলেন চট্টগ্রামের শ্রোতাদের।   মোহিত বিশ্বাসের সঞ্চালনায় পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তীর সাথে তবলাবাদক ছিলেন রাজিব চক্রবর্তী, তানপুরায় রিমি পালিত ও পাপিয়া ভট্টাচার্য্য এবং হারমোনিয়ামে প্রমিত বড়ুয়া।

বাঁশখালী উপজেলার জলদী গ্রামের সন্তান পণ্ডিত স্বর্ণময় চক্রবর্তী। এর আগে তিনি ঢাকা, রাজশাহী, সিলেট, দিনাজপুর, কক্সবাজার, চাঁদপুরসহ বিভিন্ন স্থানে ধ্রুপদী সংগীত পরিবেশন করেন। দেশের বাইরে প্রতিবেশী দেশ ভারতেও গেয়েছেন বহুবার। ভারতের পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ছাড়াও দিল্লীর বিভিন্ন উচ্চাঙ্গ সংগীত সম্মেলনে অনুষ্ঠান করেছেন তিনি।

ধ্রুপদী সংগীতের এ পণ্ডিত সংবর্ধিত হয়েছেন বহু স্থানে। ২০০৩ সালে চিটাগাং ইউনিভার্সিটি ক্লাসিক্যালস্ স্বর্ণময় চক্রবর্তীকে সংবর্ধনা দেয়। ২০১৪ সালে আগরতলায় সরকারি সংগীত মহাবিদ্যালয়ের ৫০ বছরপূর্তি উৎসবে এ শিল্পীকে সংবর্ধিত করেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার। ২০১৫ সালে ভারতের ত্রিপুরার কলামন্ডল সংগীত মহাবিদ্যালয় তাকে উপমহাদেশের বিশিষ্ট সংগীত গুরু হিসেবে সংবর্ধিত করেন।

সংগীত বিষয়ে স্থানীয় এবং জাতীয় দৈনিক, সাময়িকী, দেশের বাইরের সাময়িকী এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের জার্নালে তার গবেষণামূলক বিভিন্ন প্রবন্ধ প্রকাশিত হয়েছে। এখনো তিনি সংগীত বিষয়ে গবেষণামূলক প্রবন্ধ লিখে যাচ্ছেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগে শিক্ষকতা করেন।

বাংলাদেশ সময়: ১০৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
আইএসএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।