ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অতিথি পাখির কলতানে মুখরিত লস্কর দীঘি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
অতিথি পাখির কলতানে মুখরিত লস্কর দীঘি লস্কর দীঘি মুখরিত অতিথি পাখির কলতানে/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বৃটিশ শাসনামলে চট্টগ্রামের রাউজানের পাহাড়তলীর কদলপুর ঊনসত্তরপাড়া এলাকায় খনন করা লস্কর উজিরের বর্গাকার দীঘি; যা স্থানীয়ভাবে লস্কর দীঘি বলেই পরিচিত।

এখন তা শুধু ঊনসত্তরপাড়া নয়, আশপাশের কয়েক গ্রামের প্রাণ জুড়ানো বিনোদনের অন্যতম কেন্দ্রবিন্দুতে পরিণত করেছে হাজার হাজার মাইল দূর থেকে উড়ে আসা পরিযায়ী পাখিরা।
লস্কর দীঘি মুখরিত অতিথি পাখির কলতানে/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমপ্রতিবছরের মতো এবারও অক্টোবর মাসের শেষ এখানে আসতে শুরু করেছে অতিথি পাখিরা।

সেই পাখিরা প্রতিদিন ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত সারাক্ষণ কিচির মিচির আর কলকাকলীতে মেতে রেখেছে লস্কর দীঘিসহ আশপাশের এলাকা।

দীঘির পাড়ের ছোট ছোট গাছের ঝোঁপের ডাল পালায় বসে পাখিদের তীক্ষ্ম দৃষ্টি পানির দিকে; কখন একটা মাছ পানির উপরিভাগে সাঁতার কাটতে ওঠবে? কখন গাছ থেকে একটা পোকা পানিতে উড়ে এসে পড়বে আর তা সঙ্গে সঙ্গেই গফ গফাগফ!
লস্কর দীঘিতে অতিথি পাখি/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমকালো রঙের পালক আর লালচে ধূসর বর্ণের কালো ঠোঁটের এই পরিযায়ী পাখিরা দল বেঁধে দীঘির এক প্রান্ত থেকে অন্য প্রান্ত দাপিয়ে বেড়ায় সারক্ষণ।

পানিতে এই অতিথিদের এক সঙ্গে ওঠা-নামা করতে গিয়ে পা আর পেখমের ঝাপটায় চারদিকে ছিটকে পড়া পানির এক অপরূপ দৃশ্য সৃষ্টি করে।

স্থানীয় ছোট বড় অনেকেই দীঘির পাড়ের ঘাটে বসে সময় পার করেন এই দৃশ্য দেখতে দেখতে।
লস্কর দীঘি মুখরিত অতিথি পাখির কলতানে/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমদীঘিতে মাছ চাষ করা হয় জানিয়ে এর তত্ত্বাবধায়ক লোকমান বাংলানিউজকে জানান, গত চার বা পাঁচ বছর আগে কিছু পাখি এখানে প্রথম আসে। এরপর থেকে প্রতিবছর শীতে অতিথি পাখিরা আসছে। মৌসুম শেষে আবার চলে যায়।

মাছ চাষের জন্য দীঘি ভাড়া নেওয়া ইদ্রিস নামের আরেক চাষির কঠোর দৃষ্টি রয়েছে যেন এই অতিথি পাখিদের কেউ বিরক্ত বা শিকার করতে না পারে।
লস্কর দীঘি মুখরিত অতিথি পাখির কলতানে/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম
ছোট একটা ডিঙ্গি নৌকাও আছে দীঘিতে, যা চড়ে ঘুরে বেড়ানো যায়িএপার-ওপার। উপভোগ করা যায় পাখিদের কর্মযজ্ঞ।

এই দীঘি ছাড়াও রাউজানের নোয়াপাড়া কর্তার দীঘিতেও ভিড় করেছে অতিথি পাখির দল। যেদিন মেঘলা আকাশ থাকে ওইদিন পাখির সংখ্যাও বেড়ে যায় দীঘি দু’টিতে।  

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।