ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সুফীবাদের আধ্যাত্মিক উত্তরসূরি আলী রজা: চবি উপাচার্য

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৯
সুফীবাদের আধ্যাত্মিক উত্তরসূরি আলী রজা: চবি উপাচার্য চবি উপাচার্যের কাছ থেকে সম্মাননা গ্রহণ করছেন  গবেষক শামসুল আরেফীন

চট্টগ্রাম: ‘মধ্যযুগের কবি আলী রজা ওরফে কানু শাহ ছিলেন অসাম্প্রদায়িকতা ও মানবতাবাদের কবি। এই মরমী সাধক বাংলায় সুফীবাদের আধ্যাত্মিক উত্তরসূরি। চট্টগ্রামে সুফীবাদ-প্রেমবাদের ধারায় সিক্ত সুফী সংগীত ও বৈষ্ণব ভাবগীতির পথিকৃৎ রচয়িতাও তিনি।

বুধবার (৯ জানুয়ারি) ‘আঠারো শতকের কবি আলী রজা ওরফে কানু শাহ’ শীর্ষক সেমিনারে চবি উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এসব কথা বলেন।

আনজুমানে মোত্তাবিয়ানে কানু বাবা (র.) এর উদ্যোগে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে মো. সিরাজুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন লোকসংগীত গবেষক সাংবাদিক নাসির উদ্দিন হায়দার।

বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক ও নাট্যজন প্রদীপ দেওয়ানজী, শাহজাদা মৌলানা এমদাদুল হক সিদ্দিকী, সাংবাদিক তুষার হায়াত চৌধুরী ও চবি রাজনীতি বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আলম চৌধুরী। স্বাগত বক্তব্য দেন পীরজাদা হাফেজ মৌলানা নিজাম উদ্দিন সিদ্দিকী।

সেমিনারে পুঁথি সংগ্রাহক ও গবেষক আবদুল করিম সাহিত্যবিশারদ (মরণোত্তর), বাংলা সাহিত্যের মধ্যযুগ গবেষক ড. আহমদ শরীফ (মরণোত্তর), ইতিহাস গবেষক জামাল উদ্দিন, লোকসাহিত্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক শামসুল আরেফীন এবং আলী রজা গবেষক এসএম আবদুল আলীম (মরণোত্তর)-কে  সাহিত্য সম্মাননা দেয়া হয়।

উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর কাছ থেকে জামাল উদ্দিন ও শামসুল আরেফীন সাহিত্য সম্মাননা গ্রহণের পরে তাদের অনুভূতি ব্যক্ত করেন।

শেষে কানু শাহ’র গান পরিবেশন করেন মরমী শিল্পী আহমেদ নুর আমিরী ও গীতা আচার্য।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৯
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।