ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কৃষিজমির মাটি কেটে গুনতে হলো জরিমানা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
কৃষিজমির মাটি কেটে গুনতে হলো জরিমানা  ...

চট্টগ্রাম: বাঁশখালী উপজেলার দুই জায়গায় অবৈধভাবে কৃষিজমি থেকে মাটি কাটা ও বালু উত্তোলন, সংরক্ষণ, পরিবহনের কারণে চারজনকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জব্দ করা হয়েছে ২টি ট্রাক ও ২টি এস্কেভেটর।

বৃহস্পতিবার (৩ মার্চ) সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী জঙ্গল কোকদণ্ডী এলাকায় ও সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক খানখানাবাদ ইউনিয়নের ইশ্বর বাবুরহাট এলাকার পূর্ব রায়ছটায় এ অভিযান পরিচালনা করেন।

এ সময় অবৈধভাবে কৃষিজমি থেকে মাটি কাটার কারণে জঙ্গল কোকদণ্ডী এলাকার মো. ইসমাইল, মো. হারুন ও করিমকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

 ২টি ট্রাক ও ১টি এস্কেভেটর জব্দ করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক অবৈধভাবে বালু উত্তোলন ও সংরক্ষণের কারণে খানখানাবাদের রায়ছটা এলাকার মো. আনিসুল ইসলামকে ১০ হাজার টাকা জরিমানা ও ১টি এস্কেভেটর জব্দ করেন।

উমর ফারুক বাংলানিউজকে বলেন, বাঁশখালী উপজেলায় নাপোড়া্ ছড়া ছাড়া কোনো বালুমহাল ইজারা দেওয়া হয়নি।  যার ফলে অনেক অসাধু লোকজন অবৈধভাবে বালু উত্তোলন করে বালুছড়ার আশপাশের এলাকা, ব্রিজ- কালভার্টসহ রাস্তা ভেঙে ফেলছে। এতে সাধারণ মানুষ ক্ষতির মুখে পড়ছেন এবং তাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী বাংলানিউজকে বলেন, অবৈধভাবে পাহাড় কাটা, কৃষিজমি থেকে মাটি কাটা ও বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। যারা এসবের সঙ্গে জড়িত তাদের তালিকা করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ৩ মার্চ, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।