ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘বায়োমেডিক্যাল বিভাগ চিকিৎসা ব্যবস্থার পরিবর্তনে ভূমিকা রাখবে’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
‘বায়োমেডিক্যাল বিভাগ চিকিৎসা ব্যবস্থার পরিবর্তনে ভূমিকা রাখবে’ ...

চট্টগ্রাম: চুয়েটের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘বিএমই ফিয়েস্তা-২০২২’ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৪ জুলাই) সকালে বায়োমেডিক্যাল ভবনের সামনে থেকে আনন্দ শোভাযাত্রা বের করা হয়।

এতে নেতৃত্ব দেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।  

পরে যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে ‘স্বাস্থ্যসেবা খাতের ভবিষ্যৎ ও বায়োমেডিক্যাল প্রকৌশলীদের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে গেস্ট অব অনার ছিলেন এপিক প্রোপার্টিজ লিমিটেডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এসএম লোকমান। বিশেষ অতিথি ছিলেন তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক ও আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার দেলোয়ার মজুমদার।  

সেমিনারের রিসোর্স পারসন ছিলেন এআইএমএসর প্রতিষ্ঠাতা ও পরিচালক এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. খোন্দকার এ মামুন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. কাজী দেলোয়ার হোসেন। বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মো. ফজলুর করিম খোন্দকারের সঞ্চালনায় বক্তব্য দেন শিক্ষার্থী রেহেনা শহীদ ও ইশরাত জাহান।  

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বায়োমেডিক্যাল একটি মাল্টিডিসিপ্লিনারি বিভাগ। এতে একইসঙ্গে ইলেকট্রিক্যাল, কম্পিউটার সায়েন্স ও মেডিক্যাল সায়েন্সের প্রয়োগ রয়েছে। বহির্বিশ্বে বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের প্রচুর চাহিদা রয়েছে। চিকিৎসা বিজ্ঞানের বর্তমান প্রাযুক্তিক অগ্রগতির মূলে রয়েছে বায়োমেডিক্যাল। চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জের কথা মাথায় রেখে এবং শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের সহায়তায় চুয়েটের বায়োমেডিক্যাল বিভাগও বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তনে ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আমি আশাবাদী।

সেমিনার শেষে প্রধান অতিথি বিএমই ফিয়েস্তা-২০২২ উপলক্ষ্যে আয়োজিত আইডিয়া প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন। এর আগে বিশ্ববিদ্যালয়ের হিউম্যান অ্যানাটমি অ্যান্ড ফিজিওলজি ল্যাব এবং বায়ো-ফ্লুয়িড মেকানিক্স অ্যান্ড হিট ট্রান্সফার ল্যাব উদ্বোধন করেন অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।  

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
এআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।