ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বঙ্গবন্ধু সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে হবে: ড. অনুপম সেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
বঙ্গবন্ধু সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে হবে: ড. অনুপম সেন ...

চট্টগ্রাম: বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, নতুন প্রজন্মকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে জানতে হবে। এদেশের জন্য তাঁর কী অবদান ছিল তা তাদের জানাতে হবে।

জানতে হলে কারাগারের রোজনামচাসহ কয়েকটি বই অবশ্যই পড়তে হবে।  

রোববার (২৮ আগস্ট) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে আমরা ক'জন মুজিব সেনা চট্টগ্রাম মহানগর আয়োজিত জাতীয় শোক দিবস স্মরণে ‘রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, আমাদের ছেলেমেয়েরা আজ বিপথে (সন্ত্রাস-জঙ্গিবাদ-মাদকাসক্তি) চলে যাচ্ছে। তাদের সেই ভুল পথ থেকে বিরত রাখা যায় কেবল সাহিত্যচর্চার মাধ্যমে। লেখাপড়া, সংস্কৃতিচর্চা যত বেশি হবে ততই তারা ভালো পথে আসবে। বাংলাদেশকে একটি মানবিক রাষ্ট্রে পরিণত হতে হবে। মানবিক কাজে নিজেদের সম্পৃক্ত করে মানবিক মানুষ হতে হবে। বঙ্গবন্ধু যেভাবে মানুষকে ভালোবেসেছেন। সেভাবে আপনাদের ভালোবাসতে হবে৷ 

আজকে সারা বিশ্ব একটি সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। কিন্তু বাংলাদেশ এখনো নিজস্ব স্বকীয়তায় এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস পরিশ্রমে এদেশ এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়ন করতে শেখ হাসিনার যে চেষ্টা সে চেষ্টায় আপনাদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।  

বিশ্বের বিভিন্ন দেশে যারাই দেশের মানুষের মুক্তির সংগ্রাম করেছে তাদের হত্যা করা হয়েছে। কিন্তু বিশ্বের ইতিহাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো হত্যাকাণ্ড কোথাও হয়নি। জাতির পিতাকে সপরিবারে নৃশংসভাবে হত্যা করেছে। তারাই হত্যা করেছে যারা এদেশের স্বাধীনতা চায়নি।  

বাঙালি বিভিন্ন রাজার অধীনে ছিল। কোনো রাজাই এদেশকে মুক্ত করতে পারেননি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই একমাত্র বাঙালি জাতির মুক্তি এনে দিয়েছেন। ১৯৭১ সালে দেশ স্বাধীন করে ৯ মাসের মধ্যেই একটি রাষ্ট্রীয় কাঠামো দিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই কাঠামো দিয়ে দেশ পরিচালনা করে দেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করেছেন।  

আমরা ক'জন মুজিব সেনা চট্টগ্রাম নগরের সাধারণ সম্পাদক মোহাম্মদ বোখারী আজমের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আমরা ক'জন মুজিব সেনা চট্টগ্রাম নগরের সভাপতি সরফরাজ নেওয়াজ চৌধুরী রবিন। প্রবন্ধ উপস্থাপন করেন আমরা ক'জন মুজিব সেনা কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন।  

প্রধান বক্তার বক্তব্যে আমরা ক'জন মুজিব সেনা কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি ও স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু বলেন, সারাদেশে আমরা ক'জন মুজিব সেনা ভালো কাজগুলো করে এগিয়ে যাচ্ছে। সংগঠনমূলক ও প্রশিক্ষণমূলক কাজগুলো করার মাধ্যমে তারা ইতোমধ্যে নানান মহলে সুনাম কুড়িয়েছে।

জাতির পিতার কথা উল্লেখ করে তিনি বলেন, অনেক নেতাই বাংলাদেশকে মুক্ত করতে চেয়েছেন। কিন্তু কেউ পারেননি। কিন্তু একজন নেতাই এ দেশকে মুক্ত করতে পেরেছেন তিনি হলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়ন করতে তার সুযোগ কন্যা জননেত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।  

তিনি বলেন, তেলের দাম কমিয়ে আনা হবে অল্প কিছুদিনের মধ্যে। বিভিন্ন দেশে তেলের দাম বেড়েছে। জামায়াত বিএনপি ঘোলা পানিতে মাছ শিকার করতে চাইছে। জনগণকে মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করছে। কিন্তু জনগণ তাদের এ মিথ্যাচার আর বিশ্বাস করছে না।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের যে উন্নয়ন করেছেন এর আগে দেশের কোনো সরকার প্রধান এত উন্নয়ন করেননি। পদ্মা সেতুর মতো মেগা প্রকল্প তিনি বাস্তবায়ন করেছেন। সেটি কেউ আগে কখনো চিন্তাও করেননি। শিক্ষা, স্বাস্থ্য সবকিছুতেই উন্নয়ন করেছেন প্রধানমন্ত্রী। হঠাৎ করে এ দেশ উন্নত হয়নি। প্রধানমন্ত্রী দক্ষ নেতৃত্বে দেশ এ পর্যন্ত এসেছে।  

আমরা ক'জ মুজিব সেনার কেন্দ্রীয় কমিটির সভাপতি সাইদ আহমেদ বাবু, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ইঞ্জিনিয়ার ফারুক আমজাদ খান, আমরা ক'জন মুজিব সেনার কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আবু তোহা, সহ-সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. বিদ্যুৎ বড়ুয়া, আমরা ক'জন মুজিব সেনা কার্যনির্বাহী সদস্য একেএম আজিম, নাফিউল করিম নাফা, সাংগঠনিক সম্পাদক রাহুল বড়ুয়া, কেন্দ্রীয় সদস্য নাজমুল হুদা শিপন, আব্দুল হান্নান চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।  

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।