ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতার উপকন্ঠে তৈরি হচ্ছে বৃক্ষ পুনর্বাসন কেন্দ্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫
কলকাতার উপকন্ঠে তৈরি হচ্ছে বৃক্ষ পুনর্বাসন কেন্দ্র

কলকাতা: কলকাতা শহরসহ তার আশেপাশে উন্নয়ন সংক্রান্ত কাজ করার ক্ষেত্রে গাছ না কেটে সেগুলোকে কলকাতার উপকণ্ঠে নিউটাউন উপনগরীতে পুনর্বাসন করা হবে। এমন পরিকল্পনার কথা জানালেন নিউটাউন উপনগরী নির্মাণের সঙ্গে যুক্ত রাজ্য সরকারের সংস্থা 'হিডকো'।



বিকল্প বৃক্ষরোপণের কর্মসূচির কথা আইনে থাকলেও কিভাবে সেই আইন মানা হচ্ছে, তার পরিসংখ্যান অবশ্য পাওয়া যায়নি। তবে হিডকো জানিয়েছে, গাছগুলোর পুনর্বাসনের জন্য এবার নতুন ঠিকানা হতে চলেছে কলকাতার উপকণ্ঠে অবস্থিত নিউ টাউন।

কলকাতা শহরে বায়ু দূষণের মাত্রা খুব বেশি। এর একটি কারণ অবশ্যই উন্নয়নের জন্য গাছ কেটে ফেলা। তবে এ নতুন পরিকল্পনায় গাছ না কেটে তাকে তুলে এনে নিউটাউন উপনগরীতে পুনর্বাসন করা হবে।

এজন্য বেশ কয়েকটি জায়গাকে চিহ্নিত করা হয়েছে। শুধু তাই নয়, শহরের বুক থেকে হারিয়ে যাচ্ছে এমন গাছগুলোকে সংরক্ষণ করে ‘ট্রি ব্যাঙ্ক’ নির্মাণের পরিকল্পনাও নেওয়া হয়েছে নিউটাউনে।

তবে বন অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, এখনও কিছু আইনি সমস্যা রয়েছে। এছাড়া গাছ প্রতি পুনর্বাসনের ব্যবস্থা করতে লাগবে ৩০-৪০ হাজার রুপি। তবে এ উদ্যোগকে সফল করার ক্ষেত্রে তারা যথেষ্ট আশাবাদী বলে জানিয়েছেন বন অধিদফতরের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়:  ১২০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।