ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতার পরিবহনে বিপ্লব এনেছে ‘রেডিও ট্যাক্সি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
কলকাতার পরিবহনে বিপ্লব এনেছে ‘রেডিও ট্যাক্সি’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কলকাতা শহরের যানবাহনের মধ্যে এখন সবথেকে আলোচিত বিষয়টি হল রেডিও ট্যাক্সি। মাত্র কয়েক মাস চালু হয়ে কলকাতার যানবাহনের জগতে রীতিমত গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছে এই রেডিও ট্যাক্সি।



ভোর চারটে কিংবা রাত দু’টো যখনই আপনার গাড়ির দরকার তখনই কয়েক মিনিটের মধ্যে এসে পড়বে এই ট্যাক্সি। দরকার শুধু একটি মোবাইল ফোন।

কলকাতা শহরের মধ্যে যে জায়গাতেই আপনি থাকুন না কেন আপনার ফোনের মাত্র কয়েক মিনিট পর হাজির হবে এই রেডিও ট্যাক্সি। তবে এখানেই শেষ নয়। কলকাতার ট্যাক্সির বিরুদ্ধে যাত্রী প্রত্যাখ্যানের যে অভিযোগ ছিল তার কোন সুযোগ নেই এই নতুন ধরনের ট্যাক্সিতে।

আপাতত শহরের মধ্যে আপনি যে জায়গায় যেতে চান সেখানেই আপনাকে নিয়ে যাবে এই গাড়ি। সবথেকে বড় কথা ট্যাক্সি ধরার জন্য ছোটাছুটি বা বহু সময়ের জন্য অপেক্ষার দিন শেষ। বেশি রাতে ট্যাক্সি না পাবার ব্যাপারেও চিন্তার কোন দরকার নেই।

যদি আপনার হাতে একটি ফোন থাকে তবে আপনি একটি বিশেষ নম্বরে ফোন করলেই হাজির হবে এই রেডিও ট্যাক্সি। আর যদি আপনার ফোনে এই ডাউনলোড করা থাকে একটি বিশেষ অ্যাপ  তবে জিপিআরএস-এর সাহায্যে আপনার অবস্থান বুঝে নেবে ঐ গাড়ির চালক। আপনিও দেখতে পাবেন আপনার থেকে ঠিক কত মিনিট দূরে অবস্থান করছে গাড়িটি।

এর মধ্যে কলকাতায় উবের,ওলা,মেগা ক্যাব,মেরুপ্রভৃতি কোম্পানি এই পরিষেবা চালু করেছে।

প্রতিদিন ২৪ ঘণ্টা এই পরিষেবা পাওয়া যাবে। আর শীতাতপ নিয়ন্ত্রিত ট্যাক্সিতে এই পরিষেবার দাম প্রায় সাধারণ ট্যাক্সির মতই।

এই কারণেই অতি দ্রুত বাড়ছে এই ট্যাক্সির চাহিদা। সাধারণ ট্যাক্সির থেকে কলকাতার মানুষ এই রেডিও ট্যাক্সির পরিষেবা নিতে বেশি পছন্দ করছেন।

কলকাতার রেডিও ট্যাক্সির গ্রাহকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগের ট্যাক্সির পরিষেবা থেকে নতুন রেডিও ট্যাক্সির পরিষেবা অনেক গুণ ভাল। প্রথমত ২৪ ঘণ্টা এই পরিষেবা পাওয়া যায়। দ্বিতীয়ত শহরের মধ্যে যেখানে যাবার দরকার অতিরিক্ত ভাড়া ছাড়া সেখানেই যাওয়া যায় এই ট্যাক্সিতে। আর সবথেকে গুরুত্বপূর্ণ যাত্রী ফেরতের কোন প্রশ্নই ওঠে না এই ট্যাক্সিতে। তারা জানাচ্ছেন কলকাতার পরিবহন ব্যবস্থায় রেডিও ট্যাক্সি এক বিপ্লবের সূচনা করেছে।

এর আগেই ভারতের বেশ কয়েকটি শহরে এই রেডিও ট্যাক্সি চালু হয়েছে। প্রতিটি শহরেই এই পরিষেবা অল্পদিনের মধ্যেই মূল ট্যাক্সি পরিষেবার জায়গা নিয়ে নিয়েছে। মনে করা হচ্ছে আগামী দিনে সাধারণ ট্যাক্সিকে ছাড়িয়ে কলকাতার বাজার দখল করে নেবে এই রেডিও ট্যাক্সি।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।