ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ঈদ কেনাকাটায় জমজমাট কলকাতার নিউমার্কেট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, জুন ২২, ২০১৫
ঈদ কেনাকাটায় জমজমাট কলকাতার নিউমার্কেট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: রমজান মাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই কলকাতায় জমে উঠেছে ঈদের বাজার। ঈদকে কেন্দ্র করে প্রতি বছরই কলকাতার নিউমার্কেট এলাকা জমজমাট থাকে।

এ বছরও রমজানের শুরুতেই এ এলাকায় কেনাকাটার ধুম লেগেছে।

সোমবার (২২ জুন) কলকাতার নিউ মার্কেটে গিয়ে প্রতিটি দোকানে ক্রেতাদের বেশ ভিড় দেখা গেছে। পোশাক, ঘর সাজানোর সরঞ্জাম, সাজসজ্জার উপকরণ থেকে শুরু করে আসবাব, শুকনো ফলসহ রান্নারসামগ্রী বিক্রির দোকানেও দিন গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়ছে ভিড়।

সপ্তাহের শুরুতে কলকাতায় হালকা বৃষ্টি হওয়ায় ক্রেতা সাধারণের মধ্যেও এসেছে স্বস্তি। সুন্দর আবহাওয়ার সুযোগ কাজে লাগিয়ে দোকানে দোকানে বাড়ছে ক্রেতা সমাগম।

নিউমার্কেট এলাকার দোকানদারদের সঙ্গে কথা বলে জানা গেছে, এসব ক্রেতাদের বেশির ভাগই কলকাতার বাইরে এবং বাংলাদেশ থেকে ঈদ কেনাকাটা করতে আসছেন।

কলকাতার ঈদের বাজারে প্রতি বছরই বাংলাদেশি ক্রেতাদের ব্যাপক উপস্থিতি চোখে পড়ে। এ বছর রমজানের শুরুতেই উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি ক্রেতার আগমন ঘটছে বলে জানিয়েছেন  ব্যবসায়ীরা।

ঢাকা থেকে আসা এক ক্রেতা বাংলানিউজকে জানান, মূলত ভিড় এড়াতে এবং দেখেশুনে কেনাকাটার জন্যই তিনি আগেভাগেই কলকাতায় এসেছেন। কলকাতায় আসার আরেকটি কারণ হিসেবে তিনি জানান, এখানে জিনিসপত্রের দাম অনেক সস্তা।

একদিকে জামাকাপড় কেনার ভিড় অন্যদিকে ইফতারের কেনাকাটা, দুয়ে মিলে জমজমাট গোটা এলাকা।

নিউমার্কেট এলাকার বিক্রেতারা জানিয়েছেন, দোকানগুলোতে ঈদের পোশাকের বেশির ভাগই এসে গেছে। তবে আরও কিছু নতুন ডিজাইনের পোশাক আসছে। নিউমার্কেটের দোকানগুলো সকাল থেকে রাত পর্যন্ত খোলা থাকছে, শুধু বিকেলে ইফতারের জন্য এক ঘণ্টা বন্ধ রাখা হচ্ছে।

নিউমার্কেট সংলগ্ন হোটেলগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশ থেকে প্রচুর মানুষ আবাসিক হোটেলগুলোতে উঠছেন। ঈদ এগিয়ে আসার সঙ্গে সঙ্গে দোকানগুলোতে ভিড় বাড়তে থাকবে বলে জানান তারা।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, ২২ জুন, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।