ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

নববর্ষ উপলক্ষে আগরতলায় ইলিশের চালান, বিক্রিও হচ্ছে দেদারছে

সুদীপ চন্দ্র নাথ, আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৬
নববর্ষ উপলক্ষে আগরতলায় ইলিশের চালান, বিক্রিও হচ্ছে দেদারছে ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: বৃহস্পতিবার (১৪ এপ্রিল) ত্রিপুরাসহ গোটা ভারতের বাঙালিরা উদযাপন করবে বাংলা নববর্ষ ১৪২২। অবশেষে নববর্ষে ত্রিপুরাবাসীর পাতে পড়বে ইলিশ মাছ।

বাংলাদেশ থেকে আগরতলায় এসে পৌঁছেছে ইলিশ বোঝাই ট্রাক।
 
বুধবার (১৩ এপ্রিল) সকালে রাজধানীর বটতলা মাছ বাজারের পাইকারি আড়তে এসে পৌঁছেছে ইলিশ মাছের চালান।

বটতলার আড়ত থেকে মহারাজগঞ্জ বাজার, লেকচৌমুহীসহ অন্য বাজারের খুচরো মাছ ব্যবসায়ীরা মাছ বিক্রির জন্য ইলিশ মাছ নিয়ে যান। বর্ষবরণের শেষ লগ্নে বাজারে ইলিশ মাছ এসে পৌঁছানোয় বেশ খুশি ভোজন রসিক বাঙালিরা।

রাজধানীর মহারাজগঞ্জ বাজারের ব্যবসায়ীরা বাংলানিউজকে জানান, ইলিশ এসেছে বাংলাদেশের চাঁদপুর থেকে। মূলত দুই ধরনের ইলিশ রাজ্যে এসে পৌঁছেছে, কিছু মাছ এসেছে খোলা ও কিছু মাছ এসেছে প্যাকেট জাত। ওজন মোটামুটি দেড় কেজি থেকে দুই কেজির মধ্যে রয়েছে।

প্রতি কেজি ইলিশ মাছ দুই হাজার রুপি করে বিক্রি হচ্ছে। তবে, খুব সামান্য পরিমাণ ইলিশ রাজ্যে আসায় সব ক্রেতাদের চাহিদা মেটানো সম্ভব হবে না বলেও জানান মাছ ব্যবসায়ীরা।

নববর্ষের দিন পাতে ইলিশ পড়বে এই নিশ্চয়তায় খুশি ইলিশ মাছ প্রিয় স্বচ্ছল বাঙালি।

এক ইলিশ ক্রেতা দুই হাজার রুপি দিয়ে একটি ইলিশ কিনে পরিতৃপ্তির হাসি দিয়ে বাংলানিউজকে জানান, মাছের সাইজ দেখে ও কিনে সন্তুষ্ট।

ইলিশের দাম এ বছর অস্বাভাবিক বেশি হওয়ায় নিম্ন আয়ের নাগালের বাইরে। তবে এই সমস্যার নতুন এক সমাধান নিয়ে এসেছেন ইলিশের খুচরো ব্যবসায়ীরা।

এ বছরই প্রথম আগরতলার বাজারে ইলিশ মাছ কেটে পিস হিসেবে বিক্রি করতে দেখা গেছে। ১০০ গ্রাম ওজনের একটি ইলিশ মাছের পিস বিক্রি হচ্ছে দুইশ রুপি করে। অনেকেই চাহিদা অনুসারে কাটা মাছ কিনে নিচ্ছেন।

নববর্ষ উপলক্ষে আগরতলাসহ রাজ্যের প্রতিটি বাজারে ইলিশের ছাড়াও অন্য মাছ ও মাংস দেদারছে বিক্রি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৬
এএটি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।