ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

শাট-ডাউনে যাচ্ছে ওটিপিসি পালাটানা পাওয়ার প্লান্ট

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
শাট-ডাউনে যাচ্ছে ওটিপিসি পালাটানা পাওয়ার প্লান্ট

আগরতলা: রুটিন চেকআপের জন্য সোমবার (১৮ এপ্রিল) থেকে শাট-ডাউনে যাচ্ছে উত্তরপূর্ব ভারতের সর্ববৃহৎ তাপবিদ্যুৎ কেন্দ্র ত্রিপুরার গোমতী জেলার ওটিপিসি পালাটানা পাওয়ার প্লান্ট।

 

টানা ১০ দিন বন্ধ থাকবে এ কেন্দ্রের দু’টি ইউনিট।

ফলে ১০দিন এ কেন্দ্র থেকে কোনো বিদ্যুৎ উৎপাদন হবে না।

 

ত্রিপুরাসহ উত্তরপূর্ব ভারতে বাকী রাজ্যগুলোতে বিদ্যুৎ সরবরাহ করা হয় এ কেন্দ্র থেকে। ফলে এসময় গোটা উত্তর-পূর্ব ভারতে বিদ্যুতের বড়-সড় ঘাটতি দেখা দেবে।

ওটিপিসি পালাটানা পাওয়ার প্লান্টের প্রাপ্য বিদ্যুতের শেয়ার থেকে ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগম ১০০ মেগাওয়াট বাংলাদেশে রফতানি করে। তবে এ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন বন্ধ থাকলেও বাংলাদেশে রফতানি ব্যা‍হত হবে না।

এই ১০দিনও বাংলাদেশকে নিরবচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ করা হবে বলে বাংলানিউজকে জানান, ত্রিপুরা রাজ্য বিদ্যুৎ নিগমের সিএমডি শ্যামল কুমার রায়। অন্য জায়গা থেকে বিদ্যুৎ এনে বাংলাদেশ নির্ধারিত বিদ্যুৎসহ রাজ্যের চাহিদা পূরণ করা হবে বলেও জানান। ওটিপিসি পালাটানা পাওয়ার প্লান্টের ভারি মেশিনগুলো আমেরিকার জেনারেল ইলেক্টিকেলে নির্মিত, তাই এগুলোকে নির্দিষ্ট সময় পরপর রুটিন চেকআপ করতে হয়। তা নাহলে পুরো সিস্টেম মুখথুবড়ে পড়ার আশঙ্কা থাকে।

বাংলাদেশ সময়: ০৬৩১ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৬
আরবি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।