ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতা থেকে ট্রেনে যাওয়া যাবে সিঙ্গাপুর-মালয়েশিয়া!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, মে ১০, ২০১৬
কলকাতা থেকে ট্রেনে যাওয়া যাবে সিঙ্গাপুর-মালয়েশিয়া!

কলকাতা: কলকাতা থেকে ট্রেনে যাওয়া যাবে সিঙ্গাপুর, মালয়েশিয়া! শুনে অবিশ্বাস্য মনে হলেও একেবারে অসম্ভব নয়।

 

সূত্র জানিয়েছে, এমন একটি প্রস্তাব জমা পড়েছে ভারতের রেল দফতরে।

কিছুটা রেলপথ সম্প্রসারণ করলে এ প্রস্তাব বাস্তবে কার্যকর করা সম্ভব, বলে মনে করছে প্রস্তাবকারী প্রতিষ্ঠান ত্রিপুরা পরিবহন দফতর।

রীতিমত হিসাব কষে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন, কিভাবে ত্রিপুরা হয়ে ট্রেনে যাওয়া যাবে সিঙ্গাপুরে। তাদের মতে, মাত্র ২৫৭ কিলোমিটার রেলপথ নির্মাণ করলেই এটি বাস্তবায়ন করা সম্ভব।
 
আর এ পরিকল্পনা বাস্তবায়িত হলে কলকাতা থেকে ত্রিপুরা হয়ে থাইল্যান্ড, সিঙ্গাপুর ও কম্বোডিয়ায় পৌঁছে যেতে পারবেন যে কেউ। এমনকি, যাওয়া যাবে চিনের কুনমিংয়েও।

এরই মধ্যে ত্রিপুরা সরকার ভারতের পররাষ্ট্র দফতরের কাছে চিঠি দিয়ে ৮১ হাজার কিলোমিটারের ‘ট্রান্স এশিয়ান রেলপথ নেটওয়ার্কের (টিএআরএন)’ সঙ্গে ত্রিপুরাকে যুক্ত করার আবেদন জানিয়েছে।
 
এ প্রস্তাবে জানানো হয়, আগরতলা থেকে মাত্র ৭২ কিলোমিটার দূরে জওহরনগর রেলস্টেশন। সেখান থেকে ১০৯ কিলোমিটার রেলপথ স্থাপন করে মিজোরামের ভারলনে যাওয়া যাবে। যেখান থেকে মাত্র ১৪৮ কিলোমিটার দূরে মায়ানমারের কলয়। কলয় থেকে সিঙ্গাপুরে সরাসরি রেল যোগাযোগ আছে।

এ প্রস্তাব বাস্তবায়িত হলে কলকাতা থেকে ট্রেনে ত্রিপুরা হয়ে মালয়েশিয়া বা দক্ষিণপূর্ব এশিয়ার অন্য দেশে যাওয়াটা আগামী দিনে বাস্তব হবে।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, মে ১০, ২০১৬
ভি.এস/জিসিপি/কেআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।