ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

অ্যাপভিত্তিক ট্যাক্সিচালক হবেন কলকাতার যৌনকর্মীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, মে ১৩, ২০১৬
অ্যাপভিত্তিক ট্যাক্সিচালক হবেন কলকাতার যৌনকর্মীরা

কলকাতা: কলকাতার যৌনকর্মীদের ভিন্ন পেশার সুযোগ করে দিতে এগিয়ে এসেছে অ্যাপভিত্তিক ট্যাক্সি কোম্পানি ‘উবের’। পশ্চিমবঙ্গের যৌনকর্মীদের নিয়ে কাজ করা ‘দুর্বার মহিলা সমন্বয় সমিতি’ ও ‘উবের’র যৌথ উদ্যোগে কলকাতা ও এর আশেপাশের এলাকার যৌনকর্মী ও তাদের প্রাপ্তবয়স্ক কন্যা সন্তানদের ট্যাক্সি চালানোর প্রশিক্ষণ দেওয়া হবে।

 

শুধু যৌনকর্মী বা তাদের কন্যা সন্তানরাই নয়, চালকের আসনে থাকবেন তৃতীয় লিঙ্গের মানুষরাও। প্রশিক্ষণের পর গাড়ি চালানোর লাইসেন্স পাওয়ার ক্ষেত্রেও উবের কর্তৃপক্ষের পক্ষ থেকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে। এছাড়া গাড়ি কিনতে ব্যাংক ঋণের ক্ষেত্রেও সহযোগিতা করবে কোম্পানিটি।

যৌনকর্মী ও তৃতীয় লিঙ্গের মানুষদের বিকল্প পেশায় নিয়ে আসার এ প্রচেষ্টা বিভিন্ন মহলে প্রশংসিত হচ্ছে। তাদের সমাজের মূল স্রোতের সঙ্গে একাত্ম করতে এ ধরণের প্রচেষ্টা সহায়ক হবে বলে মনে করা হচ্ছে।

ইতিমধ্যেই বেশ কয়েকজন এ বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন। কয়েক দিনের মধ্যেই প্রশিক্ষণ শুরুর দিনক্ষণ ঠিক করা হবে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, মে ১৩, ২০১৬
ভিএস/ওএইচ/কেআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।