ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের উত্থানে ডিএসইর লেনদেন বাড়ল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, জুন ৬, ২০২৪
পুঁজিবাজারে সূচকের উত্থানে ডিএসইর লেনদেন বাড়ল

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৬ জুন) পুঁজিবাজারের সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৩৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৩৬ ও ১৮৫৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫৪২ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১৬১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৩৮১ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫২টি কোম্পানির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- বিএটিবিসি, মেঘনা পেট্রোলিয়াম, ইউনিলিভার, লাভেলো আইসক্রিম, ফরচুন সু, কপারটেক, অরিয়ন ফার্মা, সী পার্ল, রূপালি লাইফ ও এশিয়াটিক ল্যাবরেটরিজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৯৪৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৮টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দর।

বৃহস্পতিবার সিএসইতে ১৪ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৪৫ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৫৯ কোটি ৬৫ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জুন ০৬, ২০২৪
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।