ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘স্মার্ট বাংলাদেশে মাথাপিছু আয় হবে ১৪ লাখ ৬২ হাজার টাকার ওপরে’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, জুন ৬, ২০২৪
‘স্মার্ট বাংলাদেশে মাথাপিছু আয় হবে ১৪ লাখ ৬২ হাজার টাকার ওপরে’ সংসদে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী

ঢাকা: আগামী ২০৪১ সাল নাগাদ স্মার্ট হবে বাংলাদেশ। স্মার্ট বাংলাদেশের মাথাপিছু আয় হবে ১২ হাজার মার্কিন ডলার।

বাংলাদেশি মুদ্রায় যা ১৪ লাখ ৬০ টাকার বেশি।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাবকালে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ কথা বলেন।

অর্থমন্ত্রীর প্রত্যাশা অনুযায়ী, ২০৪১ সাল থেকে একজন বাংলাদেশি বছরে ১৪ লাখ ৬২ হাজার ৫০০ টাকা আয় করবেন। যদিও বর্তমানে মাথাপিছু আয় ২ হাজার ৭৮৪ ডলার, গত অর্থবছর যা ছিল ২ হাজার ৭৪৯ ডলার। ফলে বছরের ব্যবধানে ৩৫ ডলার বেড়েছে। বর্তমানে টাকার হিসাবে মাথাপিছু আয় ৩ লাখ ৬ হাজার ১৪৪ টাকা, যা গত অর্থবছর ছিল ২ লাখ ৭৩ হাজার ৩৬০ টাকা।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশে দারিদ্র্যসীমার নিচে থাকবে ৩ শতাংশের কম। চরম দারিদ্র্য নেমে আসবে শূন্যের কোঠায়। মূল্যস্ফীতি সীমিত নামবে ৪ থেকে ৫ শতাংশের মধ্যে। বাজেট ঘাটতি থাকবে জিডিপির ৫ শতাংশের নিচে, রাজস্ব-জিডিপি অনুপাত হবে ২০ শতাংশের ওপর। বিনিয়োগ উন্নীত হবে জিডিপির ৪০ শতাংশে।

মন্ত্রী বলেন, শুধু মাথাপিছু আয়ই বাড়বে না, প্রতিষ্ঠিত হবে সমতা ও ন্যায়ভিত্তিক একটি সুখী সমাজব্যবস্থা। শতভাগ ডিজিটাল অর্থনীতি আর বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক সাক্ষরতা অর্জিত হবে। সবার দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে যাবে। স্বয়ংক্রিয় যোগাযোগ ব্যবস্থা, টেকসই নগরায়ণসহ নাগরিকদের প্রয়োজনীয় সব সেবা থাকবে হাতের নাগালে। আর তৈরি হবে পেপারলেস ও ক্যাশলেস সোসাইটি।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, জুন ৬, ২০২৪
জেডএ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।