ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের পতন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
পুঁজিবাজারে সূচকের পতন 

ঢাকা: ঈদ পরবর্তী টানা তিন কার্যদিবস উত্থানের পর সোমবার (২৪ জুন) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন সামান্য কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট কমে ৫ হাজার ২২১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে যথাক্রমে ১১৪২ ও ১৮৬৭ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৪৭৯ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৪৮৬ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯২টি কোম্পানির, কমেছে ২৫৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- লিন্ডে বিডি, সী পার্ল, ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, বিএটিবিসি, রূপালি লাইফ, বিচ হ্যাচারি, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ইউনিলিভার, লাভেলো আইসক্রিম ও  স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার  ৭২৬ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২২১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ৫১টির, কমেছে ১৪৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির কোম্পানির শেয়ারদর।

সোমবার সিএসইতে ২১ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ১১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০ কোটি ৯৮ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।