ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

যে ১৪ বিলাসী পণ্য আমদানিতে থাকছে শতভাগ মার্জিন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৪
যে ১৪ বিলাসী পণ্য আমদানিতে থাকছে শতভাগ মার্জিন

ঢাকা: ডলার সংকট উত্তরণে প্রসাধনী, প্রক্রিয়াজাত খাদ্য, সফট ড্রিংকস, চামড়াজাত, স্বর্ণসহ ১৪ বিলাসী পণ্য আমদানিতে শতভাগ নগদ মার্জিন দিয়ে ঋণপত্র খুলতে হবে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, যেসব পণ্য আমদানি করতে ঋণপত্র খুলতে শতভাগ মার্জিন লাগবে সেগুলো, মোটরকার (সেডানকার, এসইউভি, এমপিভি ইত্যাদি), ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স হোম/অফিস অ্যাপ্লায়েন্স, স্বর্ণ ও স্বর্ণালংকার, মূল্যবান ধাতু ও মুক্তা, তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, প্রসাধনী, আসবাবপত্র ও সাজসজ্জা সামগ্রী, ফুল ও ফল, সিরিয়াল ফুড অর্থাৎ অশস্য খাদ্যপণ্য।

এছাড়া প্রক্রিয়াজাত খাদ্য ও পানীয় যেমন টিনজাত খাদ্য, চকলেট বিস্কুট, জুস, কপি, সফট ড্রিংস; অ্যালকোহল জাতীয় পানীয় এবং তামাক ও তামাকজাত বা এর বিকল্প পণ্য আমদানির ক্ষেত্রে শতভাগ মার্জিন দিতে হবে।

বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির প্রেক্ষাপটে দেশের মুদ্রা ও ঋণ ব্যবস্থাপনা অধিকতর সুসংহত করতে আমদানি ঋণপত্র খোলার ক্ষেত্রে এ নগদ মার্জিনের হার নির্ধারণ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়। অভ্যন্তরীণভাবে উৎপাদিত আমদানি বিকল্প পণ্য ও বিলাসজাতীয় পণ্যগুলোর আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে শতভাগ নগদ মার্জিন সংরক্ষণ করতে হবে।

এর আগে ২০২৩ সালে ডলার সাশ্রয়ে যেসব পণ্য শতভাগ মার্জিন দিয়ে ঋণপত্র খোলার নিদের্শনা ছিল। এ নির্দেশনার মাধ্যমে তার সংখ্যা কমলো।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৪
জেডএ/এএটি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।