ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশের সফলতা অন্যদেশে প্রয়োগ করতে চায় এডিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
বাংলাদেশের সফলতা অন্যদেশে প্রয়োগ করতে চায় এডিবি মুস্তফা কামাল ও মনমোহন পরকাশ

ঢাকা: বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের ‘সাকসেস স্টোরি’ পৃথিবীর অন্যান্য দেশে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রয়োগ করতে চায় বলে জানিয়েছেন সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পরকাশ।

সোমবার (১৫ জানুয়ারি) শেরে বাংলা নগরে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সাক্ষাৎকালে তারা পারস্পরিক সার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি নিয়ে মতবিনিময় ও বাংলাদেশে এডিবির চলমান প্রকল্পগুলো নিয়ে আলোচনা করেন।

 

এডিবির কান্ট্রি ডিরেক্টর বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতির প্রশংসা করেন এবং এডিবির কার্যক্রম আরও সম্প্রসারণের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ অর্থনৈতিকভাবে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে।

মনমোহন পরকাশ বলেন, চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি এডিবির প্রেসিডেন্ট বাংলাদেশ সফর করবেন। কীভাবে বাংলাদেশের সাকসেস স্টোরি অন্যান্য দেশে প্রয়োগ করা যায় সে বিষয়ে জানতে আগ্রহী হবেন তিনি।

আলোচনাকালে পরিকল্পনা মন্ত্রী বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন ক্ষেত্রে এডিবির সহযোগিতার জন্য ধন্যবাদ জানান এবং এ সম্পর্ক ভবিষ্যতে আরও বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশে চলমান বিভিন্ন উন্নয়ন কর্মসূচি এবং দেশের সার্বিক অর্থনৈতিক সূচকের সার্বিক চিত্র তুলে ধরে পরিকল্পনা মন্ত্রী বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে চলমান অগ্রগতির ধারা অব্যহত থাকলে খুব সহসাই বাংলাদেশ বিশ্ব অর্থনীতিতে দৃষ্টান্ত স্থাপন করবে।

মুস্তফা কামাল আরও বলেন, একবিংশ শতাব্দীর বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশের অভাবনীয় অগ্রগতি আরও বেগবান করতে এশীয় উন্নয়ন ব্যাংকসহ (এডিবি) সকল দাতা সংস্থার সহযোগিতা অপরিহার্য।

এ সময় মনমোহন পরকাশ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে অর্থনৈতিক বিভিন্ন সূচকে বাংলাদেশের অব্যাহত অগ্রগতির প্রশংসা করেন।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।