ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিনিয়োগ চাই, যেকোনো মূল্যে নয়: পরিকল্পনামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
বিনিয়োগ চাই, যেকোনো মূল্যে নয়: পরিকল্পনামন্ত্রী জাতিসংঘের বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠকে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান

ঢাকা: বিনিয়োগ দেশের জন্য ভালো, আমরা বিনিয়োগ চাই; তবে যেকোনো মূল্যে কারো চাপিয়ে দেওয়া বিনিয়োগ চাই না বলে জাতিসংঘের প্রতিনিধিদের পরিষ্কার জানিয়ে দিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) পরিকল্পনা মন্ত্রণালয়ের নিজ দফতরে জাতিসংঘের বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এসব কথা বলেন। বৈঠকে বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘ আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পোসহ সংশ্লিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের পছন্দ বরং সেই বিনিয়োগে, যে বিনিয়োগ আমাদের ভেতর থেকে উঠে আসবে। কারোর চাপিয়ে দেওয়া বিনিয়োগ চাই না। বিনিয়োগ আগ্রহ আমাদের ভেতর থেকে উঠে আসবে, প্রতিটি গ্রামে- ছোট দোকানদার; যারা চাষাবাদ করছে তাদেরও মতামত থাকবে বিনিয়োগ প্রসঙ্গে।

গ্রামের উন্নয়ন প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, ঘরে ঘরে বিদ্যুৎ নিয়ে গেছি। গ্রামকে শহরে রূপ দিতে কাজ করছি। গ্রামে সব থেকে বেশি দরিদ্র মানুষ বসবাস করেন। তাই আমাদের মূল অ্যাকশন গ্রামে শুরু হবে, এই অ্যাকশন দারিদ্র্য তাড়ানোর অ্যাকশন। মানুষের চাওয়া-পাওয়াকে প্রাধান্য দিয়ে কাজ করছি।

দারিদ্র্য নিরসন প্রসঙ্গে মন্ত্রী বলেন, দরিদ্র মানুষের মাঝে সার্ভে করছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এর পরেই প্রধান উদ্যোগ নেবো। বিবিএএস’কে শক্তিশালী করতে জাতিসংঘ এগিয়ে আসতে চায়। আমরা বলেছি, সবার জন্য বাংলাদেশের দরজা খোলা।

এম এ মান্নান আরো বলেন, স্থানীয় প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে দরিদ্র মানুষকে চিহ্নিত করে উদ্যোগ নেবো। প্রবৃদ্ধি হলেই দারিদ্র্য হ্রাস পাবে।

জাতিসংঘের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী বলেন, সকল সংস্থার সঙ্গে বৈঠক করেছি। তারা আমাদের প্রবৃদ্ধির মাত্রা নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছে। আমরা স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা খাতে কী ধরনের খরচ করছি তা জানতে চেয়েছে।

মন্ত্রী আরো বলেন, বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন গতি বাড়াতে আমলাতান্ত্রিক জটিলতা রয়েছে। এটা কমানোর জন্য কাজ করছি। আমরা গত ১০ বছরে ভালো অর্জন করেছি। সরকারের কৌশল পরিবর্তন করবো না, চলমান কৌশলে আমরা চলবো। চলমান কৌশলে আমরা ভালো সফলতা অর্জন করছি।
 
বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬,২০১৯
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।