ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জাতীয় সূচকে সবখাতেই মূল্যস্ফীতিতে অস্বস্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
জাতীয় সূচকে সবখাতেই মূল্যস্ফীতিতে অস্বস্তি

ঢাকা: চলতি অর্থবছরের জানুয়ারি মাসে জাতীয় সূচকে পয়েন্ট টু পয়েন্ট (পিটুপি) হারে সব খাতেই মূল্যস্ফীতি ঊর্ধমুখী দেখা গেছে। সে কারণে অস্বস্তি দেখা গেছে গ্রামীন জীবনযাত্রায়।

বুধবার (২৭ ফেব্রুয়ারি) পরিকল্পনা কমিশনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তরফ থেকে জানুয়ারি মাসের ভোক্তা মূল্য সূচকের (সিপিআই) সর্বশেষ হালনাগাদ তথ্য প্রকাশকালে এ কথা জানানো হয়।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বছরওয়ারি কিছুটা বাড়লে মাসওয়ারি মূল্যস্ফীতির হার কমেছে।

 

বিবিএসের হালনাগাদ তথ্যে দেখা যায়, এ মাসে সাধারণ মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৪২ শতাংশ, ২০১৮ সালের জানুয়ারি মাসে এ হার ছিল ৫ দশমিক ৮৮ শতাংশ ছিলো।

বছরওয়ারি মাছ, মাংস, ব্রয়লার মুরগি, শাক-সবজি, ফল, মসলা, দুধজাতীয় ও অন্যান্য খাদ্য সামগ্রীর মূল্যস্ফীতি গত বছরের জানুয়ারি মাসের তুলনায় এ জানুয়ারিতে বাড়তি ছিল। এ বছরের জানুয়ারিতে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৩৩ শতাংশ, আগের বছর এই খাতে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ২৮ শতাংশ।  

প্রসাধন সামগ্রী, জুতা, পরিধেয় বস্ত্র, বাড়িভাড়া, আসবাবপত্র, গৃহস্থালি পণ্য, আসবাবপত্র, চিকিৎসাসেবা, পরিবহন, শিক্ষা উপকরণ এবং বিবিধ সেবা খাতেও মূল্যস্ফীতির হার ঊর্ধ্বমুখী ছিল। এই জানুয়ারিতে মূল্যস্ফীতি যেখানে দেখা যায় ৫ দশমিক ৫৭ শতাংশ, গত বছরের জানুয়ারিতে এ হার ছিল ৫ দশমিক ৫৭ শতাংশ।

বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৯
এমআইএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।