ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফেরত আসা প্রবাসীদের সহায়তায় বিশ্বব্যাংকের ২০ কোটি ডলার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, মার্চ ১৭, ২০২১
ফেরত আসা প্রবাসীদের সহায়তায় বিশ্বব্যাংকের ২০ কোটি ডলার

ঢাকা: কোভিড-১৯ মহামারিতে ক্ষতিগ্রস্ত স্বল্প আয়ের যুবগোষ্ঠী ও ফেরত আসা প্রবাসীদের আর্থিক উন্নয়নে বাংলাদেশকে ২০ কোটি ডলার সহায়তা অনুমোদন করেছে বিশ্বব্যাংক। বাংলাদেশি মুদ্রায় এই সহায়তা ১ হাজার ৭২০ কোটি টাকা (প্রতি ডলার ৮৬ টাকা ধরে)।

বুধবার (১৭ মার্চ) বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ‘রিকভারি অ্যান্ড অ্যাডভান্সমেন্ট অব ইনফরমাল সেক্টর এমপ্লয়মেন্ট’ প্রকল্পের আওতায় এ সহায়তা দেওয়া হয়েছে।

প্রকল্পের আওতায় করোনায় ক্ষতিগ্রস্ত ১ লাখ ৭৫ হাজার দরিদ্র শহুরে যুবক এবং নিম্ন-আয়ের মানুষের দক্ষতা উন্নয়ন ও প্রশিক্ষণে সহায়তা করা হবে, যার মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। ২০২০ সালের জানুয়ারির পর থেকে বাধ্য হয়ে প্রায় ২ লাখ মানুষ বিদেশ থেকে ফেরত এসেছেন। দেশীয় শ্রমবাজারে পুনরায় কাজের সুযোগ সৃষ্টিতে তাদের প্রস্তুত করা হবে। তাদের নগদ অনুদান দেওয়া হবে।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ-ভুটান) মার্সি টেম্বন বলেন, কয়েক বছর ধরে দারিদ্র্য হ্রাসে বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। প্রবাসী এবং নগরের কর্মক্ষম যুবকরা এতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। প্রকল্পটি কর্মক্ষমতার কাঠামোগত বাধাগুলি কাটিয়ে উঠতে সহায়তা করবে।

তিনি বলেন, কর্মসূচির মাধ্যমে প্রকল্পটি স্বল্প আয়ের অভিবাসীদেরও সহায়তা করবে। প্রকল্পের মাধ্যমে ৩২ জেলায় কল্যাণ কেন্দ্র স্থাপন করা হবে। শহরে যুবক ও অভিবাসীদের জন্য সামাজিক সুরক্ষা পরিষেবা নিশ্চিত করা হবে।

বিশ্বব্যাংকের সিনিয়র অর্থনীতিবিদ ও প্রকল্পের টিম লিডার সাঈদ আহমেদ বলেন, কোভিড-১৯ এর প্রভাবের কারণে ফিরে আসা অভিবাসীদের প্রয়োজনীয়তার দিক-নির্দেশনা দেওয়া হবে। তাদের উন্নয়ন এবং সক্ষমতা বৃদ্ধির জন্য। বিদেশ ফেরত প্রবাসীদের কাউন্সিলিং করা হবে, যাতে করে তারা পুনরায় কাজে মনোনিবেশ করতে পারেন।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, মার্চ ১৭, ২০২১
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।