ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শিগগিরই বিসিকে অনলাইন মার্কেটিং চালু হবে: চেয়ারম্যান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
শিগগিরই বিসিকে অনলাইন মার্কেটিং চালু হবে: চেয়ারম্যান

ঢাকা: বিসিকে ওয়ান স্টপ সার্ভিসসহ অনলাইন মার্কেটিংয়ের ব্যবস্থা খুব শিগগিরই চালু করা হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব মো. মোশতাক হাসান, এনডিসি।

বুধবার (৩১ মার্চ) বিসিকের প্রধান কার্যালয়ের কম্পিউটার ল্যাবে জুম অনলাইনের মাধ্যমে আয়োজিত প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ৬৪ জেলার প্রধান কর্মকর্তাদের নিজস্ব তহবিল (বিনিত) ঋণ নিয়মাচার ও পরিচালনা কৌশল বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ দেওয়া হয়। বিসিক প্রশিক্ষণ শাখা প্রশিক্ষণ কোর্সটির আয়োজন করে।

বিসিক চেয়ারম্যান বলেন, প্রণোদনা ঋণের বিষয়ে বিসিক বাংলাদেশ ব্যাংকে ১৬ দফা সুপারিশ করেছে। ৩৫ বছরের নিচের উদ্যোক্তারা মর্টগেজ দিতে ব্যর্থ হলে সেক্ষেত্রে যুব ঋণ দিতে হবে এবং এ লক্ষ্যে জেলা এসএমই ঋণ মনিটরিং কমিটিতে জেলা যুব উন্নয়ন কর্মকর্তাকে কো-অপ্ট করার ব্যবস্থা করতে হবে।

এছাড়া ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য অনুষ্ঠেয় বিসিক মেলার নাম পরিবর্তন করে ক্ষুদ্র উদ্যোক্তা হাট/বাজার করা, নিবন্ধন বৃদ্ধি করা, উদ্যোক্তা/শিল্পের ডাটাবেইজ তৈরি করা, নারী উদ্যোক্তাদের ঋণ প্রদানে অগ্রাধিকার দেওয়া, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেওয়াসহ নানাবিধ দিক-নির্দেশনা দেন বিসিক চেয়ারম্যান।

বিসিকের পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ বিসিকের ঋণ কার্যক্রম নিয়মাচার ও পরিচালনা কৌশল বিষয়ে; বিসিকের বিপণন বিভাগের মহাব্যবস্থাপক অখিল রঞ্জন তরফদার ঋণ গ্রহীতা নির্বাচনের কৌশল বিষয়ে এবং বিসিকের নিয়ন্ত্রক (হিসাব ও অর্থ) জি এম রব্বানী তালুকদার উদ্যোক্তাদের ঋণের পরিমাণ নির্ণয়, প্রয়োজনীয় জামানত/ডকুমেন্টেশন ও ঋণ মনিটরিং/আদায়ের কৌশল সম্পর্কে সম্যক ধারণা দেন।

বিসিকের পরিচালক (পরিকল্পনা ও গবেষণা) ড. গোলাম মো. ফারুকসহ পরিচালনা পর্ষদের সকল সদস্য এবং সচিব (উপ-সচিব) মো. মফিদুল ইসলাম ওই প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে উপস্থিত ছিলেন। প্রশিক্ষণ শাখার ব্যবস্থাপক লায়লা জেসমিনের দক্ষ পরিচালনা ও কোর্স সমন্বয়ক প্রশিক্ষণ কর্মকর্তা পুলক কুমার দেব ও সংশ্লিষ্টদের সহযোগিতায় সফলতার সঙ্গে কোর্সটি সম্পন্ন করা হয়।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।