ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ট্রেজারি ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
ট্রেজারি ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা: বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) উদ্যোগে ট্রেজারি ব্যবস্থাপনা বিষয়ক অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বুধবার (২৭ অক্টোবর) অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল।

এতে স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএমের সহযোগী অধ্যাপক এবং পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা সিএফএ।

কর্মশালায় গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএমের অধ্যাপক (সিলেকশন গ্রেড) এবং পরিচালক (ঢাকা স্কুল অব ব্যাংক ম্যানেজমেন্ট) মো. নেহাল আহমেদ। গবেষণা দলে অন্যান্যের মধ্যে ছিলেন—বিআইবিএমের সহযোগী অধ্যাপক ড. মো. শীহদ উল্লাহ, বিআইবিএমের প্রভাষক রিফাত জামান সৌরভ; বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক আমিনুর রহমান চৌধুরী; ইস্টার্ন ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক মেহেদী জামান এবং ব্যাংক এশিয়া লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট আরিকুল আরেফিন।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন বিআইবিএমের ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা; বাংলাদেশ কৃষি ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আলী হোসেন প্রধানিয়া; এনসিসি ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ মাহমুদুর রশীদ।

কর্মশালা উদ্বোধন করে বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, কোভিড-১৯  মহামারির সময় অর্থনীতি ও সমাজকে সচল রাখতে সরকার এখন তাদের প্রচেষ্টাকে বেগবান করার জন্য ব্যাংকের ওপর নির্ভরশীল। অর্থনীতিকে সচল রাখতে ব্যাংকগুলো সরকার এবং কেন্দ্রীয় ব্যাংকের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে হবে। এতে আর্থিক এবং রাজস্ব নীতি বাস্তবায়ন সহজ হবে।

সমাপনী বক্তব্যে বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, যে সব সুপারিশ এবং মন্তব্য আসছে, তা গবেষণা প্রতিবেদনে অন্তর্ভুক্ত করা হবে, যা বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান বা সংস্থাগুলোর নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাংলদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa