ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অর্থ ও সিকিউরিটিজ ঘাটতি ট্রেকহোল্ডারদের বিরুদ্ধে শাস্তির সিদ্ধান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
অর্থ ও সিকিউরিটিজ ঘাটতি ট্রেকহোল্ডারদের বিরুদ্ধে শাস্তির সিদ্ধান্ত ...

ঢাকা: বিনিয়োগকারীদের সমন্বিত হিসাব থেকে অর্থ ও ডিপোজিটরি থেকে সিকিউরিটিজ ঘাটতি বা আত্মসাতকারী ট্রেকহোল্ডারদের বিরুদ্ধে কঠোর শাস্তির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২২ মার্চ) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, বিনিয়োগকারীদের সমন্বিত হিসাবে অর্থ ও ডিপোজিটরিতে সিকিউরিটিজ ঘাটতি পাওয়া গেলে, তা সমন্বয় না করা পর্যন্ত সংশ্লিষ্ট ট্রেকহোল্ডার কোম্পানির বিরুদ্ধে বিদ্যমান আইনের পাশাপাশি আইপিও কোটা বাতিলসহ ৫টি সুনির্দিষ্ট শাস্তির কথা বলা হয়েছে। যা অবিলম্বে কার্যকরে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) নির্দেশ দেওয়া হয়েছে।

ওই নির্দেশনায় অর্থ ও সিকিউরিটিজ ঘাটতি থাকা ট্রেকহোল্ডার কোম্পানি মার্জিন রেগুলেশনের ফ্রি লিমিট সুবিধা স্থগিত থাকবে বলে জানানো হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ থেকে মালিকানার বিপরীতে লভ্যাংশ প্রাপ্তি, আইপিও/কিউআইও কোটা, ট্রেকহোল্ডার কোম্পানি ও ডিপোজিটরি অংশগ্রহণকারীর (ডিপি) নিবন্ধন সনদ নবায়ন ও নতুন শাখা বা ডিজিটাল বুথ খোলার সুবিধা স্থগিত থাকবে।

এর বাইরে ট্রেকহোল্ডার কোম্পানি বিনিয়োগকারীদের অর্থ ও সিকিউরিটিজ ঘাটতি সমন্বয়ের পর ন্যূনতম ১ বছর সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ বিশেষ তদারকি করবে বলে নির্দেশনায় জানানো হয়েছে। এছাড়া প্রতি মাসে দুই বার সমন্বিত গ্রাহক হিসাব ও ডিপি-তে থাকা সিকিউরিটিজ যাচাই করা হবে।

স্টক এক্সচেঞ্জ ও সিডিবিএলকে এসব নির্দেশনা বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও কমিশনে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।