ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২১তম টেক্সটেক প্রদর্শনীর পর্দা উঠলো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
২১তম টেক্সটেক প্রদর্শনীর পর্দা উঠলো

ঢাকা: ৪ দিনব্যাপী ‘২১তম টেক্সটেক বাংলাদেশ আন্তর্জাতিক প্রদর্শনী-২০২২’ এর পর্দা উঠেছে আজ। এবারের আয়োজনের পৃষ্ঠপোষক বহুজাতিক প্রদর্শনীর নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ‘সেমস গ্লোবাল-ইউএসএ’।

এ উপলক্ষে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক প্রদর্শনীর উদ্বোধন ঘোষণা করেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, বর্তমান সরকার শিল্প ও বাণিজ্য ক্ষেত্রে ব্যাপক উন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। নতুন-নতুন শিল্পাঞ্চল গড়ে উঠছে। ২০৪০ সাল নাগাদ উন্নত দেশে উন্নীত হওয়ার রূপকল্প বাস্তবায়নে পোশাক শিল্পকে অন্যতম প্রধান খাতে পরিণত করার জন্য সরকার সর্বোচ্চ গুরত্ব দিচ্ছে।

এর অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। সেমস গ্লোবালের এই আয়োজন সামগ্রিক শিল্পায়নে ব্যাপক ভূমিকা রাখবে বলে আশা করছি।

অনুষ্ঠানের সভাপতি সেমস গ্লোবালের সভাপতি ও ব্যবস্থাপনা পরিচালক মেহেরুন এন. ইসলাম বলেন, কোভিড-১৯ এর কারণে ২০২০ সালে এই প্রদর্শনী আয়োজন করা সম্ভব হয়নি। ২০২১ সালে আমরা প্রদর্শনীর ভার্চ্যুয়াল আয়োজন করেছিলাম। ২ বছর পর এবার পুরোপুরিভাবে প্রদর্শনী আয়োজন করতে পেরে আমরা আনন্দিত।

বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে এই ধরনের প্রদর্শনী ব্যবসায়ী, ক্রেতা ও উদ্যোক্তাদের মধ্যে সহযোগিতা বৃদ্ধিতে সহায়ক হবে এবং অর্থনৈতিক সম্পর্ককে আরও বেগবান করবে।

এসআরটিইপিসির চেয়ারম্যান ধীরাজ রাইচাঁদ শাহ বলেন, বর্তমানে বিজনেস টু বিজনেস ট্রেড শো এবং প্রদর্শনী গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ যেখানে অন্য কোনো মাধ্যম কাজ করে না, সেখানে প্রতক্ষ্য বিপণনের মাধ্যমে ক্রেতা, বিক্রেতা এবং দর্শনার্থীদের সঙ্গে যোগসূত্র স্থাপনে এই ধরনের প্রদর্শনী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

প্রদর্শনীটি বাংলাদেশের টেক্সটাইল এবং গার্মেন্টস শিল্পের সবচেয়ে বড় এবং পুরোনো আন্তর্জাতিক প্রদর্শনী। এই প্রদর্শনীতে ৫০০ এর অধিক বুথসহ ১২টি দেশের প্রায় ৩৫০টির বেশি কোম্পানি প্রতিনিধিত্ব করছে। এছাড়াও ভারতের বিভিন্ন অ্যাসোসিয়েশন এবং এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর প্যাভিলিয়ন (আইসিসি, এসআরটিইপিসি, পিডিইএক্সসিআইএল এবং সিএইচইএমইএক্সসিআইএল) প্রদর্শনীতে থাকবে।

এই প্রদর্শনীর সঙ্গে একই সঙ্গে চলছে, ‘১৮তম ঢাকা আন্তর্জাতিক ইয়ার্ন অ্যান্ড ফ্যাব্রিক শো-২০২২’-এর গ্রীষ্মকালীন প্রদর্শনী এবং ‘৪০তম ডাই+ক্যাম বাংলাদেশ ২০২২’ এর আন্তর্জাতিক প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

প্রদর্শনীগুলো ৩১শে আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত সাড়ে ৭টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
এমকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।