ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘মিনিকেট’ প্রতারণা বন্ধে মোটা চালের ভাত খান: ভোক্তা অধিদপ্তর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
‘মিনিকেট’ প্রতারণা বন্ধে মোটা চালের ভাত খান: ভোক্তা অধিদপ্তর

ঢাকা: মানুষকে মোটা চাল খাওয়ার পরামর্শ দিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান। তিনি বলেন, মিনিকেট চালের প্রতারণা বন্ধ করতে হবে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকালে রাজধানীর কারওয়ান বাজারে অধিদপ্তরের কার্যালয়ে সুপার শপ ব্যবসায়ী ও ভোক্তাদের সঙ্গে মতবিনিময়কালে সফিকুজ্জামান এ কথা বলেন।  

তিনি বলেন, আমাদের মোটা চাল খাওয়ার অভ্যাস করা উচিত। মোটা চালের ভাত খেতেও মজা এবং মোটা চালের ভাত খেলে মিনিকেট নামের চাল তৈরির সুযোগ থাকবে না।

ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক বলেন, খাদ্য মন্ত্রণালয় ইতোমধ্যে ঘোষণা দিয়েছে মিনিকেট চাল প্রতারণা বন্ধ করতে হবে। মিনিকেট চাল প্রতারণা বন্ধে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর অভিযানে নামবে এবং মিনিকেট বলতে কোনো চাল বাজারে থাকবে না। ভোক্তারা মোটা চাল খাওয়ার অভ্যাস করলে মিনিকেট চাল আর উৎপাদিত হবে না।

তিনি বলেন, বাইরে যে চাল ৬৮ টাকা বিভিন্ন সুপার শপ ৮২ টাকা কেজি বিক্রি করছে। এখানে ব্লেম গেম খেলা হচ্ছে। কেউ কোনো দায় নিতে চাচ্ছে না। ভোক্তারা সচেতন হচ্ছে বিধায় অভিযোগ বাড়ছে। এতে বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতারণা জানা যাচ্ছে।  

সফিকুজ্জামান বলেন, সুপার শপগুলো স্বাধীন দেশে যে যার মতো দাম নিচ্ছে। এর লাগাম টেনে ধরতে হবে। ভোক্তার পকেট যাতে কাটা না হয় সেই ব্যবস্থা করা হচ্ছে।  

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষ থেকে বলা হয়, কৃষক থেকে ভোক্তা পর্যন্ত আসতে কত শতাংশ মার্জিন যুক্ত হচ্ছে তা দেখতে হবে।  

মতবিনিময় অনুষ্ঠানে আগোরা, স্বপ্ন, ইউনিমার্ট ইত্যাদি সুপার শপের প্রতিনিধিরা অংশ নেন। চাল, মসুর ডাল, আটা, ময়দা, সুজি, লবণ এসব পণ্যের বিক্রয় মূল্যের তথ্য সুপার শপের প্রতিনিধিরা এতে উপস্থাপন করেন।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।