ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

নোবিপ্রবির ২৫ শিক্ষার্থীকে বহিষ্কার ও জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
নোবিপ্রবির ২৫ শিক্ষার্থীকে বহিষ্কার ও জরিমানা

নোয়াখালী: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ২৫ শিক্ষার্থীকে বিভিন্ন দায়ে বিভিন্ন মেয়াদে বহিষ্কার ও জরিমানা করা হয়েছে।  

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আব্দুল বাকীর সই করা এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, ক্যাম্পাসের বাইরে এক শিক্ষার্থীকে মারধর, উপাসনালয়ের সামনে মারামারি এবং পরীক্ষায় অসদুপায় অবলম্বনের ঘটনায় এসব শাস্তি দিল বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জানা যায়, চলতি বছরের ২২ মার্চ বিশ্ববিদ্যালয়ের আব্দুল মালেক উকিল হলের সামনে ছাত্রলীগের ২ গ্রুপের সংঘর্ষের ঘটনায় জড়িতদের শাস্তি হিসেবে ৪ শিক্ষার্থীকে বহিস্কার ও ১৩ শিক্ষার্থীকে আর্থিক জরিমানা করা হয়েছে।

শাস্তিপ্রাপ্তদের মধ্যে রয়েছেন আরাফাতুল ইসলাম মুবিন (বিবিএ বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৫-১৬), আল আমিন ব্যাপারি (ফার্মেসি বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৫-১৬) ও রূপক পালকে (ফার্মেসি বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৮-১৯) এক বছরের জন্য বহিষ্কার ও দশ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ ছাড়া শাহনেওয়াজকে (এ.ম্যাথ বিভাগ, শিক্ষাবর্ষ (২০১৮-১৯) এক বছর ৬ মাসের জন্য বহিষ্কার ও বিশ হাজার টাকা জরিমানাসহ উভয় দণ্ডে দণ্ডিত করা হয়েছে।

একই ঘটনায় মো. শাহরিয়ার আকবর (সাইমন) (বিবিএ বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৭-১৮), তানভীর হোসেন এ্যানি (বিএমএস বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৭-১৮), মোহাম্মদ আবদুল্লাহ আল নোমান (শিক্ষা প্রশাসন বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৮-১৯), এস.এম মশিউর রহমান (এ.ম্যাথ বিভাগ, শিক্ষাবর্ষ (২০১৮-১৯), আমিনুর রহমান পিয়াল (ইএসডিএম বিভাগ, শিক্ষাবর্ষ (২০১৯-২০), আরিফুল হক তুহিন (আইসিই, শিক্ষাবর্ষ ২০১৭-১৮), ফেরদৌস কবির মিরাজ (বাংলা, শিক্ষাবর্ষ ২০১৮-১৯), তানভীর আহমেদ ফাহিম (আইসিই, শিক্ষাবর্ষ ২০১৮-১৯) এবং ওমর ফারুককে (সমুদ্র বিজ্ঞান, শিক্ষাবর্ষ ২০১৮-১৯) ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

এ ঘটনায় নজরুল ইসলাম নাঈমকে (অর্থনীতি বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৫-১৬) সতর্ক করা হয়েছে। তিনি ভবিষ্যতে এ ধরনের কোনো কর্মকাণ্ড করলে বিশ্ববিদ্যালয় প্রশাসন কঠোর ব্যবস্থা নেবে।

এ ছাড়া ২০২২ সালের ২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের উপাসনালয়ের সামনে মারামারি এবং শৃঙ্খলা ভঙ্গের কারণে ২০২০-২১ শিক্ষাবর্ষের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মৃন্ময় কৃষ্ণ সাহা সৌরভকে এক বছরের জন্য, ২০২৩ সালের ১১ মার্চ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তৌসিফ আহমেদ খানকে বেধড়ক মারধরের ঘটনায় একই বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তামিম ইবনে মাহবুব, মেহেদী হাসান এবং শিক্ষা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের নাইম মোস্তফাকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।  

পাশাপাশি পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বিভিন্ন বিভাগের ৬ শিক্ষার্থীকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়।

বাংলাদেশ সময়: ০৮১৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।